বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » খালি পেটে পানি পান করুন

খালি পেটে পানি পান করুন 

life ai

এইদেশ এইসময়, ঢাকা : সকালে খালি পেটে এক গ্লাস পানি খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এটা এক ধরণের আয়ূর্বেদিক চিকিৎসা যা হাঁপানি, ব্যথা এমন কি ক্যান্সারের ঝুঁকিও কমিয়ে দেয়।

এছাড়া সাধারণত, মানুষের শরীরের ৭০% পানি থাকে, মস্তিষ্কের প্রায় ৮৫ ভাগই পানি, মাংশপেশীর প্রায় ৭৫% পানি এবং রক্তের ৮২% পানি। তাই শরীরের সব কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য পানি খাওয়া জরুরী।

সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে দাঁত মাজার আগে এক গ্লাস পানি খেয়ে নিন। সম্ভব হলে নাস্তা করার আগ পর্যন্ত ৩/৪ গ্লাস পানি খান। পানি খাওয়ার এক ঘন্টা পর নাস্তা করুন।

মনে রাখবেন, সকালে পানির বদলে জুস বা অন্য পানীয় না খাওয়াই শরীরের অন্য ভালো।

সকালে পানি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা
*সকালে প্রতিদিন খালি পেটে পানি খেলে রক্তের দূষিত পদার্থ বের হয়ে যায় এবং ত্বক সুন্দর ও উজ্জ্বল হয়।

*রাতে ঘুমানোর ফলে দীর্ঘ সময় ধরে হজম প্রক্রিয়ার তেমন কোনো কাজ থাকে না। তাই সকালে ঘুম থেকে উঠে হজম প্রক্রিয়ায় সহায়তা করার জন্য অন্তত এক গ্লাস পানি খেয়ে নেয়া উচিত।

*প্রতিদিন সকালে নাস্তার আগে এক গ্লাস পানি খেলে নতুন মাংসপেশি ও কোষ গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

*প্রতিদিন সকালে অন্তত ১৬ আউন্স হালকা গরম পানি খেলে শরীরের মেটাবলিসম ২৪% বেড়ে যায় এবং শরীরের ওজন কমে।

*প্রতিদিন খালি পেটে এক গ্লাস করে পানি খেলে মলাশয় পরিষ্কার হয় যায় এবং শরীর নতুন করে খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে পারে সহজেই।

* প্রতিদিন সকালে মাত্র এক গ্লাস পানি খেলে বমি ভাব, গলার সমস্যা, মাসিকের সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আথ্রাইটিস, মাথা ব্যাথা ইত্যাদি অসুখ কমাতে সহায়তা করে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone