বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » আর্জেন্টিনাকে গ্রুপ সেরা করলেন লিওনেল মেসি

আর্জেন্টিনাকে গ্রুপ সেরা করলেন লিওনেল মেসি 

mesi
স্পোর্টস ডেস্কঃ  এবার নাইজেরিয়ার বিপক্ষে জোড়া গোল করেই আর্জেন্টিনাকে গ্রুপ সেরা করলেন লিওনেল মেসি। রোমাঞ্চকর এই ম্যাচে নাইজেরিয়াকে ৩-২ গোলে mesiহারিয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা।
২০১০ সালের দুঃসহ স্মৃতি সঙ্গী করেই নাইজেরিয়ার বিপক্ষে মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। সেবার নাইজেরিয়ার রক্ষণভাগে বারবার আক্রমণ চালিয়েও গোলের দেখা পাননি আর্জেন্টাইন তারকা। তার সব গোল প্রচেষ্টাই নস্যাৎ করে দিয়েছিলেন ভিনসেন্ট এনেইয়ামা। কিন্তু এবার আর মেসিকে আটকে রাখতে পারেননি নাইজেরিয়ার গোলরক্ষক। দুইটি গোল করে দলকে এনে দিয়েছেন ৩-২ ব্যবধানের জয়। ৬৩ মিনিটের মাথায় মাঠ না ছাড়লে হয়তো হ্যাটট্রিকটাও পেয়ে যেতে পারতেন আর্জেন্টাইন অধিনায়ক।
আর্জেন্টিনার বিপক্ষে হেরে গেলেও দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়ে গেছে নাইজেরিয়া। এজন্য নাইজেরিয়ার সমর্থকেরা ধন্যবাদ দিতে পারেন বসনিয়াকে। প্রথম দুইটি ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হয়ে গেলেও আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইরানকে ৩-১ গোলে হারিয়েছে বিশ্বকাপের এই নবাগত দলটি। তাদের এই জয়ের ফলেই আর্জেন্টিনার কাছে হেরেও দ্বিতীয় রাউন্ডে চলে গেছে নাইজেরিয়া। তিন ম্যাচ শেষে নাইজেরিয়ার সংগ্রহ ৪ পয়েন্ট। বসনিয়ার ৩ ও ইরানের ১।
বুধবার পোর্তো আলেগ্রের স্তাদিও বেইরা রিওতে তৃতীয় মিনিটেই এগিয়ে যায় আর্জেন্টিনা।

মাসচেরানোর পাস থেকে ডি বক্স ঢুকে জোরালো শট নিয়েছিলেন আনহেল দি মারিয়া। গোলরক্ষক ভিনসেন্ট এনিয়ামা পরাস্ত হলেও বল জালে যায়নি, বারে লেগে ফিরে আসে।

ফিরতি বলে সুযোগ পান মেসি। দুইজন ডিফেন্ডার এগিয়ে এসেছিলে কিন্তু রুখতে পারেননি মেসিকে। জোরালো শটে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে নেন তিনি। প্রতিযোগিতায় নাইজেরিয়ার জালে এটাই প্রথম গোল
গোল শোধ করতে বেশি সময় নেয়নি আফ্রিকার চ্যাম্পিয়নরা। পরের মিনিটে বাঁদিক থেকে কাটিয়ে ডি বক্সে ঢুকে ডান পায়ের কোনাকুনি শটে সের্হিও রোমেরোকে পরাস্ত করেন মুসা।
দশম মিনিটে ভালো একটি সুযোগ পেয়েছিলেন গনসালো হিগুয়াইন। মেসির নিখুঁত পাসটি কাজে লাগাতে তিনি। গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন নাপোলির এই স্ট্রাইকার।
২৫তম মিনিটে দি মারিয়ার পাস থেকে আরেকটি সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। চেষ্টা করেছিলেন মেসি, কিন্তু পা ছোঁয়াতে পারেননি চারবারের বিশ্ব সেরা ফুটবলার
পাঁচ মিনিট পর আচমকা শটে এনিয়ামার পরীক্ষা নিয়েছিলেন দি মারিয়া। কিন্তু বাঁদিকে ঝাপিয়ে পড়ে তাকে হতাশ করেন নাইজেরিয়ার গোলরক্ষক।
৪৪তম মিনিটে মেসির চমৎকার একটি ফ্রিকিক ঠেকিয়ে দিয়েছিলেন এনিয়ামা। কিন্তু দুই মিনিট পরের শটটি আর ঠেকাতে পারেননি।
প্রথমার্ধের যোগ করা সময়ে মেসিকে ফাউল করায় ফ্রিকিক দেন রেফারি। রক্ষণ দেয়ালের ওপর দিয়ে বাঁ পায়ের নিখুঁত শটে দলকে দ্বিতীয়বারের মতো এগিয়ে নেন আর্জেন্টিনার অধিনায়ক।
মেসির শটে পুরোপুরি বিভ্রান্ত হয়েছিলেন এনিয়ামা। ‘দেয়াল’ এর ওপর দিয়ে আসা বলটি দেখেন অনেক পরে। ততক্ষণে বল খুঁজে নেয় নাইজেরিয়ার জাল।
দ্বিতীয়ার্ধের ৪৭তম মিনিটে আবার নাইজেরিয়াকে সমতায় ফেরান মুসা। ডি বক্স থেকে জোরালো শটে গোল করেন তিনি।
সমতা ফেরানোর আনন্দ বেশিক্ষণ টেকেনি নাইজেরিয়া শিবিরে। ৫০তম মিনিটে লাভেস্সির কর্নার থেকে গারায়ের হেড রোহোর পায়ে লেগে জালে জড়ালে তৃতীয়বারের মতো এগিয়ে যায় দুইবারের চ্যাম্পিয়নরা।
৫৮তম মিনিটে রোহোর ক্রস লক্ষ্যে রাখতে পারেনি মেসি। রাখতে পারলেই হ্যাটট্রিক হয়ে যেতো তার। এর পাঁচ মিনিট পর অধিনায়ককে তুলে নেন সাবেইয়া।
৬২তম মিনিটে সমতা ফেরানোর সহজ সুযোগ পেয়েছিলেন পেয়েছিলেন জন ওবি মিকেল। একটু ইতস্তত করে যে শট নিলেন তা ফেরাতে কোনো সমস্যা হয়নি রোমেরোর।
৭৮তম মিনিটে বুদ্ধিদীপ্ত ফ্রিকিক থেকে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন না নিয়ে টোকা দিয়ে দি মারিয়েকে বল দিয়ে ডি বক্সে ঢুকে পড়েছিলেন তিনি। ডিফেন্ডারদের মাথার ওপর দিয়ে তাকে বল দিয়েছিলেন তিনি। কিন্তু এনিয়ামাকে পরাস্ত করতে পারেননি তিনি।
পরের মিনিটে হ্যাটট্রিকের সুবর্ণ সুযোগ পেয়েছিলেন মুসা। কিন্তু এবার তার শট ঠেকিয়ে দিয়ে আর্জেন্টিনার ত্রাতা সাবালেতা।
খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট পর দারুণ প্রতি আক্রমণ থেকে দারুণ একটা সুযোগ পেয়েছিলেন দি মারিয়া। কিন্তু এবারো এনিয়ামাকে পরাস্ত করতে পারেননি রিয়াল মাদ্রিদ তারকা।
আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলেও দল নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষা করেননি সাবেয়া। শুরুর একাদশে কোনো পরিবর্তন আনেননি তিনি। তবে ৩৬তম মিনিটে চোটের কারণে তুলে নেন তিনি।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone