বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » পর্যটন » প্রকৃতির এক অপূর্ব সৃষ্টি পেই তায়হ

প্রকৃতির এক অপূর্ব সৃষ্টি পেই তায়হ 

china

পর্যটন ডেস্কঃ  বেইজিং শহর থেকে মাত্র ২৮৮ কিমি দূরে হপেই প্রদেশের পেই তায় হ সমুদ্র সৈকতে।
chinaপেই তায় হ ছিং হুয়াং তাও শহরের একটি জেলা। বেইজিং দক্ষিণ রেল স্টেশন থেকে দ্রুতগতির বুলেট ট্রেনে চড়ে মাত্র পৌনে ২ ঘণ্টায় আপনি পৌঁছে যাবেন বেই তায় হ রেল স্টেশনে। এরপর ৫ নম্বর বাসে চড়ে কিছু ক্ষণের মধ্যেই বেই তায় হ সমুদ্র সৈকতের পাশে পৌঁছে যেতে পারেন। এছাড়া যদি ছিন হুয়াং তাও রেল স্টেশন থেকে যেতে চান তাহলে চড়তে পারেন ৩৪ নম্বর বাসেও। আর ট্যাক্সি তো আছেই।
বেই তায় হ চীনের বিখ্যাত উপকূলীয় শহরগুলোর মধ্যে অন্যতম। পো হায় সাগর সংলগ্ন হওয়ার কারনে এখানকার আবহাওয়া কিছুটা আদ্র। এ শহরের ৭০% এলাকা বনভূমি। তাই ঋতু পরিবর্তনের ফলে গ্রীষ্মকালে যখন গাছে নতুন পাতা আসে তখন এই শহরটি একদম সবুজ হয়ে যায়।
বেই তায় হ সমুদ্র সৈকত প্রকৃতির এক অপূর্ব সৃষ্টি। এর সম্মোহনী আকর্ষণ ক্ষমতা এবং প্রাকৃতিক নিসর্গ আপনার বিক্ষিপ্ত মনকে নিমিষেই প্রাণ চাঞ্চল্যে ভরিয়ে দেবে। গ্রীষ্মকালে ছুটি কাটানোর জন্য বেই তায় হ এক আসাধাণ জায়গা। এই সমুদ্র সৈকত ১০ কিমি দীর্ঘ। এখানে পানির গভীরতা খুব বেশি নয় এবং মহীসোপান আমাদের দেশের কক্স বাজার সমুদ্র সৈকতের মত। তাই এই সৈকতটি ছোটছোট ছেলেমেয়ে সহ পরিবারের সদস্যদের নিয়ে ছুটি কাটানোর উপযুক্ত জায়গা। তাই এখানে সমুদ্রের পাড়ে অনেক ছোট ছোট ছেলেমেয়েদের বালির ঘর বানিয়ে খেলা করতে দেখা যায়। অনেক ছোট ছোট ছেলেমেয়েরা এখানে শামুক ঝিনুক কুড়িয়ে অনেক আনন্দ পায়। আসলে ইট কাঠ পাথরের নগর জীবন থেকে খোলা সমুদ্রের এই মুক্ত বাতাসের নির্মল পরিবেশে ছোট বড় সবার নগর জীবনের সব ক্লান্তি যেন দূর হয়ে যায় এখানে আসলে। সমুদ্রের পানি বেশ পরিষ্কার যা সমুদ্র স্নানের জন্য উপযুক্ত। এই সমুদ্র সৈকতের বিশেষ বৈশিষ্ট্য হল এখানে সমুদ্র সৈকতের বালু খুব মিহি এবং সোনালি রঙ এর।
বন্ধুরা, পেই তায় হতে ভ্রমণের উপযুক্ত সময় হচ্ছে এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস। এ সময় আবহাওয়া কিছুটা উষ্ণ থাকে। জুলাই এবং আগস্ট মাসে সবচেয়ে বেশি পর্যটক এখানে আসেন। তবে বেশি ভিড় এড়াতে চাইলে এসময় সাপ্তাহিক ছুটির দিনে না আসাই ভাল। শীতকালে গড় তাপমাত্রা -৫ ডিগ্রি হলেও গ্রীষ্মকালে এখানে গড় তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone