বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, জুন ১৪, ২০২১
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » ব্রেইন চিপ বানাচ্ছে পেন্টাগন

ব্রেইন চিপ বানাচ্ছে পেন্টাগন 

Brain
Print Friendly, PDF & Email

প্রযুক্তি ডেস্কঃ  বিশেষ করে কোনো একটি অ্যাকশন শেষ করে আসার পর সেনা সদস্যরা যে প্রচণ্ড মানসিক চাপে ভোগেন তার থেকে স্বস্তি দেবে এই বিশেষ ব্রেইন চিপ। Brain১২ মিলিয়ন ডলার ব্যয়ে ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সি বা ডারপা এই উদ্যোগ নিয়েছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাব অ্যান্ড মেডিট্রোনিক যৌথভাবে এই চিপ তৈরিতে কাজ করছে। তাদের তৈরি এই ব্রেইন চিপ মস্তিষ্কের গভীরে নরম কোষগুলোতে গিয়ে তার মধ্যে যেসব বার্তা বা তথ্য আনাগোনা করছে তা রেকর্ড করবে। কেবল তাই না, একটু পরেই মনের অবস্থা কি হতে পারে তাও অনুমান করে নেবে সঠিকভাবে। ৫ বছরের মধ্যে এর একটি প্রোটোটাইপ হাতে পাওয়া যাবে বলেই ধারণা করছে পেন্টাগন।

পোস্ট ট্রম্যাটিক স্ট্রেস ডিজঅর্ডার (পিটিএসটি) যুদ্ধক্ষেত্রে একটি পরিচিত নাম। অনেক সেনাই যুদ্ধ শেষে এই বিশেষ সিনড্রমে ভোগেন। বিশ্বের দেশে দেশে মার্কিন সেনারা যুদ্ধরত। তাদের জন্যই পেন্টাগনের এই বিশেষ চিপ। তবে আমেরিকানদের যে বিশাল অংশও একই ধরনের মানসিক চাপ, হতাশা ও অস্বাভাবিকতা নিয়ে বেঁচে আছেন তাদের চিকিৎসায়ও এই ব্রেইন চিপ দারুণ উপযোগী কিছু একটা হবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone