বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » দশম সংসদের বাজেট অধিবেশন বসছে আজ

দশম সংসদের বাজেট অধিবেশন বসছে আজ 

sonsod

নিজস্ব প্রতনিধিঃ  দশম সংসদের বাজেট অধিবেশন বসছে আজ, মঙ্গলবার। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটায় এ অধিবেশন শুরু হবে।
sonsod
বর্তমান সংসদের দ্বিতীয় এ অধিবেশন কতদিন চলবে তা এখনো নির্ধারিত হয়নি। অধিবেশনের আগে বিকেল চারটায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করা হবে।

৫ জানুয়ারি একতরফা নির্বাচনে বিজয়ের পর এটি বর্তমান সরকারের প্রথম ও বাংলাদেশের ৪৪তম বাজেট।

অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। সংসদের ভেতরজুড়ে নতুন করে বসানো হয়েছে টবে লাগানো বিভিন্ন সৌন্দর্য বর্ধনকারী গাছ।

সংসদ সচিবালয় জানিয়েছে, এবারও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রজেক্টরের মাধ্যমে বাজেট উপস্থাপন ও বক্তৃতা করবেন।

বাজেট অধিবেশন ঘিরে সংসদ গ্যালারির সাউন্ড সিস্টেম ঠিক করা হয়েছে। জাতীয় সংসদকে ডিজিটাল করার অংশ হিসেবে এর আগে এমপিদের দেয়া হয়েছে ল্যাপটপ।

এবার বাজেট অধিবেশন তারা ল্যাপটপ থেকে ইন্টারনেটের মাধ্যমে যাবতীয় তথ্য পাবেন, যা তাদের বাজেট বক্তৃতার জন্য সহায়ক হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন। দীর্ঘ আলোচনা শেষে আগামী ৩০ জুন বাজেট পাস হবে।

বাজেট অধিবেশনে উত্থাপনের জন্য এ পর্যন্ত একটি মাত্র বিল সংসদ সচিবালয়ে জমা পড়েছে। ‘দি ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ অর্ডার (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৪’ নামের এ বিলটি বাণিজ্য মন্ত্রণালয় থেকে জমা দেয়া হয়েছে।

এছাড়া সংসদে পাসের অপেক্ষায় আছে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট বিল-২০১৪, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (সংশোধন) বিল-২০১৪, পল্লী সঞ্চয় ব্যাংক বিল-২০১৪ এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বিল-২০১৪।

এদিকে, সংসদে উত্থাপনের জন্য বেশ কিছু নোটিশ ও লিখিত প্রশ্ন জমা পড়েছে বলে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

২০১৪-১৫ অর্থবছরের বাজেটের আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৫০ হাজার ৩০৩ কোটি টাকা। অর্থমন্ত্রী প্রস্তাবিত এ বাজেট ইতোমধ্যে অনুমোদন করেছেন। এডিপির আকার, রাজস্ব আয়, ব্যাংক ও বিদেশি ঋণের হিসাব ধরে চূড়ান্ত হয়েছে।

বাজেটে সব মিলে আয় ধরা হয়েছে এক লাখ ৮২ হাজার ৫৩০ কোটি টাকা। ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৫০ হাজার ৩০৩ কোটি টাকা। ঘাটতি রাখা হয়েছে ৬৭ হাজার ৭৭৩ কোটি টাকা। এ ঘাটতি ব্যাংক ঋণ, বৈদেশিক ঋণ ও অনুদানের অর্থে মেটানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone