বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » টাক সমস্যায় ঘরোয়া টিপস

টাক সমস্যায় ঘরোয়া টিপস 

hairloss11

শারমিনা কবিরঃ  মাথার চুলগুলো যখন পড়তে শুরু করে। সামনের দিকে চুল আস্তে আস্তে  কমে যখন নিজেকে টাক-টাক মনে হতে থাকে, তখন মন খারাপ আর দুশ্চিন্তা দুটোই আমাদের মধ্যে ভর করে । অনেক সময় এটা আমাদেরকে মানুষের কাছে হাসির পাত্রে পরিনত করে । চুল পড়া ও টাক সমস্যা থেকে মুক্তি পেতে কিছু hairloss11ঘরোয়া সমাধান। কারণ টাক মাথা কারোরই  কাম্য নয়। একটু  চেষ্টা করে  দেখুননা কোনটি আপনার জন্য ভালো কাজ দেয়:

নারকেল দুধ এবং তেল :
আমাদের চুল ও মাথার স্ক্যাল্প ভালো রাখতে এবং চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি কার্যকর নারকেলের দুধ। নিয়মিত এটি ব্যবহারে চুল পড়া থেকে মুক্তি পাওয়া যায়। নারকেল কুরিয়ে নিয়ে তাতে পানি দিয়ে ব্লেন্ড করে ছেকে দুধ বের করে নিতে হবে।

এবার ২০ মিলি নারকেল তেল, ১০ মিলি আমলকি তেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিলিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। এই তেল সপ্তাহে দুই দিন ভালো ভাবে মেখে ১ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। এতে চুল পড়া থেকে মুক্তি পাওয়ার  সঙ্গে সঙ্গে খুশকির যন্ত্রণা থেকেও রেহাই পাওয়া যাবে।

আমলা তেল, নারকেল তেল, বাদাম তেল বা এমনকি জলপাই তেল দশ মিনিট মাসাজ করুন  এটি আপনার চুল  মজবুত করবে।

তেল মাসাজের ফলে আমরা মাথা ব্যথা ও মানসিক চাপ থেকেও মুক্তি  পেতে পারি।

মেথি ও তেল :
মেথি ভেজে গুঁড়ো করে নারকেল তেলের সঙ্গে মেশান। সপ্তাহে তিন থেকে চারদিন এই তেল মাথায় নিয়মিত মাসাজ করলে চুল পড়া অনেকটাই কমবে।

মেহেদি :
চুল পড়া বন্ধে, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে মেহেদি  ব্যবহার করে আসছি অনেক আগে থেকেই।

সরিষা তেলে মেহেদির পাতা মিলিয়ে বেল্ড করে নিতে পারেন। সপ্তাহে দুইবার ব্যবহারে কাঙ্খিত ফল পাবেন।

মধু ও অলিভ ওয়েল :
মধু এবং অলিভ ওয়েল সমপরিমাণ নিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে দুইবার পুরো মাথায় ম্যাসাজ করে  ১ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। ৩ থেকে ৪ মাস এটা ব্যবহার করুন উপকার পাবেন।

পেঁয়াজ :
পেয়াজ কেটে  মাথার যে অংশে চুল নেই সেখানে ঘষে ঘষে রসটুকু লাগিয়ে নিন। তারপর মধু মাখুন।

আমলকি :
শুকনো আমলকি কেটে নারকেল তেলে দিয়ে জ্বালিয়ে ঠান্ডা হলে একটি বোতলে রেখে দিন। এই তেল নিয়মিত ব্যবহারে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের বাড়বেও দ্রুত।

পেয়ারার পাতা :
পানির মধ্যে পেয়ারা পাতা জ্বাল দিয়ে পানি গাঢ় রং করে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই পানি দিয়ে আপনার মাথা মাসাজ করুন।

ডিম :
ডিম এবং অলিভ ওয়েল এক সঙ্গে মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল দ্রুত বৃদ্ধি পাবে, আর গজাবে নতুন চুল । সপ্তাহে একবার মাথায় ডিম দিন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone