বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » হঠাৎ মৃত্যুর সম্ভাবনা দিবানিদ্রায়

হঠাৎ মৃত্যুর সম্ভাবনা দিবানিদ্রায় 

diba

শারমিনা কবিরঃ  এতদিন আমরা জেনেছি দুপুরের ঘুমের অভ্যাস করা খুব ভালো। যতক্ষণ ঘুমাতে পারে ততই ভালো। কারণ দুপুরে ঘুম মেধা ও স্মৃতিশক্তি বাড়ানোর জন্য চমৎকার কাজ করে। তবে এটা নাকি সম্পূর্ণ মিথ্যা!

dibaআর এ মিথ্যাটা প্রকাশ করেছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী। তাদের দীর্ঘদিনের গবেষণা বলছে, দিনে একঘণ্টা বা তার বেশি সময় ঘুমের অভ্যেস রয়েছে যাদের, অন্যদের থেকে তাদের হঠাৎ মৃত্যুর সম্ভাবনা প্রায় দ্বিগুণ। তবে এ মৃত্যুর ঝুঁকি সাধারণত ৪০ বছরের পর দেখা যায়। বিশেষ করে দিবানিদ্রার ফলে যে অসুখ প্রাণঘাতী হয়ে উঠতে পারে, তা হল শ্বাস-প্রশ্বাসের সমস্যা।

দীর্ঘ ১৩ বছর ধরে ১৬ হাজারেরও বেশি মানুষের উপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। তবে দিবানিদ্রা কতটা ক্ষতিকর তা এখনই স্পষ্টভাবে বলার সময় আসেনি বলেও জানিয়েছেন বৈজ্ঞানিকরা। এ বিষয়টি নিয়ে আরো গবেষণার প্রয়োজন আছে বলে তাদের মত।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone