বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » রোবট চাকরি প্রার্থী

রোবট চাকরি প্রার্থী 

pro ai

নিউজ ডেস্ক : প্রিয়জনের টানে ঘরে ফেরা মানুষের সহজাত অভ্যাসের ব্যতিক্রম রোবট। দিনের শেষে ঘরে ফেরার তাড়া নেই। কাজেও ক্লান্তি নেই। আর এ কারণেই ভবিষ্যতে ওই প্রযুক্তি নাকি দখল করে নেবে মানুষের কর্মস্থল।

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানিয়েছে, রোবট ব্যবহারে বিপ্লব ঘটতে পারে আগামী ৩০ বছরের মধ্যে। তখন মানুষ যেসব কাজ করতে পারে তা রোবটও করতে পারবে। এতে পরিবর্তন দেখা যাবে মানুষের কর্মধারায়।

তবে, আশা বা নিরাশার কথা, রাতারাতি ঘটছে না ওই পরিবর্তন। এ জন্য দরকার একটি দ্বিতীয়ভাষা। যাতে রোবট মানুষের কথা বুঝতে পারে তা নিয়ে চলছে গবেষণা। আরও প্রশ্ন উঠেছে, রোবট যখন কর্মস্থলে কাজ করা শুরু করবে, তখন মানুষ কী করবে? ধারণা করা হচ্ছে তখন মানুষ নিশ্চিন্তে মাঠে গলফ কিংবা অন্য কোনো খেলায় মেতে থাকবে। মাস শেষে রোবটের পরিশ্রম থেকে গুণবে আয় বা পারিশ্রমিক।

বর্তমানে বিশ্বের অনেক জায়গায় শিল্প উৎপাদন বাড়াতে শিফটভিত্তিক কাজ করাতে হয় শিল্প মালিকদের। ঘড়ির কাটায় ২৪ ঘণ্টাই চলে উৎপাদন। শিল্পাঞ্চলে রোবট ব্যবহারে মানুষের শিফটভিত্তিক কাজের এ দৃশ্য বদলে যেতে পারে। এমনকি আয়ও আশংকাজনকভাবে কমে যেতে পারে বলে জানিয়েছে টেলিগ্রাফ।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone