বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিনোদন » মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে নির্মিত হচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’

মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে নির্মিত হচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ 

71  khudiram

এই দেশ এই সময়,ঢাকাঃ  মান্না হীরার রচনা ও পরিচালনায় শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ এর শ্যুটিং শেষ পর্যায়ে। ১৫ মে থেকে সিরাজগঞ্জে শরু হচ্ছে শেষ লটের শ্যুটিং এর কাজ। এর আগে মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে এই ছবির শ্যুটিং হয়েছে। মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে  সরকারি অনুদানে নির্মিত হচ্ছে এই পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্রটি।

71  khudiram চলচ্চিত্রে অভিনয় করছেন, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ড. ইনামুল হক, মোমেনা চৌধুরী, মুনসি মজনু, চিত্র ছবি, ফিরোজ আল মামুন, সাজু প্রমুখ। এছাড়া শিশু শিল্পীদের মধ্যে আছে, স্বচ্ছ, রুদ্র, শাকিল, অন্তরা, মধুমনি, মুন্না, জুয়েল মিজি প্রমুখ।

ছবির চিত্রগ্রাহক মাহ্ফুজুর রহমান, শিল্প নির্দেশক উত্তম গুহ, সহযোগি নির্দেশক এম.এ আউয়াল, প্রধান সহকারি পরিচালক মোঃ শফিউল্লাহ সোহাগ এবং সংগীতে রয়েছেন সূজেয় শ্যাম।

১৫ফেব্রুয়ারি এফডিসির ৩নং ফ্লোরে এই চলচ্চিত্রের  মহরত অনুষ্ঠিত হয়। তার পর থেকে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন লোকেশনে এর দৃশ্য ধারনের কাজ চলছে।

নাট্যকার মান্নান হীরা এর আগে দুইটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। চলচ্চিত্র দুটি হল- ‘গরম ভাতের গল্প’ ও ‘একাত্তরের রংপেন্সিল’।

মান্নান হীরা নতুন চলচ্চিত্র প্রসঙ্গে বলেন, ‘মঞ্চে টিভিতে আমার বহু নাটক নিয়ে কাজ হয়েছে। কিন্তু আমার দীর্ঘ দিনের একটা স্বপ্ন ছিল মুক্তিযুদ্ধের উপর একটি পূর্ণদৈর্ঘ্য ছবি বানাবো। আমার সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। আমার আরো ভালো লাগছে যে, ‘শিশু-কিশোরদের নিয়ে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র তৈরি করছি। এর আগে দুইটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র বানিয়েছি; তবে এবারের অভিজ্ঞতা আলাদা। সরকার একটি চলচ্চিত্র নির্মাণে যে পরিমাণ অনুদান দেয় তাতে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ সম্ভব নয়। তবু সাধ্য মত চেষ্টা করে যাচ্ছি। তাছাড়া মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রের জন্য টাকা একটু বেশি হলে নির্মাণ কাজটি যথাযথ হয়।’

এই চলচ্চিত্রে আমাদের মুক্তিযুদ্ধে যে নানা ধরনের নানা বয়সের মানুষ অংশগ্রহণ ছিল তারই প্রতিফলন দেখা যাবে চলচ্চিত্রটিতে। এই চলচ্চিত্রে গল্পের মধ্যে নাটক আবার নাটকের মধ্যে গল্প। এখানে দর্শক ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারত বর্ষের ক্ষুদিরামকে খুঁজে পাবে’।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone