বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » ইমাজিন কাপে মাইক্রোসফটের সহযোগী গ্রামীণফোন

ইমাজিন কাপে মাইক্রোসফটের সহযোগী গ্রামীণফোন 

resize_1387421486

এইদেশ এইসময়, ডেস্ক : ইমাজিন কাপ ২০১৪ তে মাইক্রোসফটের সহযোগী হলো গ্রামীণফোন। ইমাজিন কাপের জাতীয় চূড়ান্ত পর্ব আগামী ২৬ এপ্রিল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের জন্য মাইক্রোসফটের প্রধান প্রযুক্তিগত প্রতিযোগিতা ইমাজিন কাপ সবার জন্য উম্মুক্ত।

রোববার বাংলাদেশের মাইক্রোসফটের অফিসে গ্রামীণফোনের অংশগ্রহণের কথা সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয়। মাইক্রোসফট ১৯০টি দেশে ইমাজিন কাপ আয়োজন করছে। এতে ১.৬৫ মিলিয়ন শিক্ষার্থী অংশ নিয়েছে। বাংলাদেশে এনিয়ে চতুর্থবারের মতো ইমাজিন কাপ আয়োজন করছে মাইক্রোসফট। ২০১১ সালে বাংলাদেশ বৈশ্বিক প্রতিযোগিতায় “পিপলস চয়েস” পুরস্কার পায়। এ বছর প্রতিযোগীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে মাইক্রোসফট প্রতিনিধি পুবুদু বাসনায়েক বলেন, ‘ইমাজিন কাপের মাধ্যমে শিক্ষার্থীদের অ্যাপ তৈরি করতে সাহায্য করা হচ্ছে। ইমাজিন কাপের মতো প্রতিযোগিতা স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে তাদের প্রতিভা তুলে ধরতে এবং অভিজ্ঞতা অর্জনের অতুলনীয় সুযোগ করে দেয়। এই প্রতিযোগিতা দিন দিন বড় হচ্ছে। এবছর গ্রামীণফোনের সহযোগিতায় অন্যতম সেরা স্থানীয় প্রতিযোগিতা আয়োজন করতে পেরেছি এবং এ জন্য তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।’

তিনি জানান, বিগত কয়েক মাসে মাইক্রোসফটের সহযোগিতায় স্থানীয় ডেভোলপাররা উইন্ডোজ এবং উইন্ডোজ ফোন প্ল্যাটফর্মের জন্য ৫০০ টি স্থানীয় অ্যাপ তৈরি করেছে। যা এদেশের প্রতি তাদের প্রতিশ্রুতিবদ্ধতার বহিঃপ্রকাশ। এবছর ইমাজিন কাপে রেজিস্ট্রি করা ১১০০ প্রতিযোগী তাদের ২৫০টি দলের মাধ্যমে শত শত অ্যাপ তৈরি করে জমা দিয়েছে। এরপর গত ১২-১২ এপ্রিলে মাইক্রোসফটের অফিসে অনুষ্ঠিত সিলেকশন রাউন্ডে অংশ নিতে ৪২টি দলকে নির্বাচন করা হয়। এখন টিকে আছে নয়টি দল যারা তিনটি বিভাগ ওয়ার্ল্ড সিটিজেনশিপ, গেমস এবং ইনোভেশন অফ দি ন্যাশনাল ফাইনালসে প্রতিযোগিতা করছে। তিনটি বিজয়ী দল আঞ্চলিক সেমিফাইনালগুলোতে অনলাইনে অংশ নেবে। সেখানে বিজয়ী হলে তারা সিয়াটলে মাইক্রোসফটের প্রাণকেন্দ্রে বৈশ্বিক ফাইনালে অংশ নেবে।

গ্রামীণফোনের হেড অফ কর্পোরেট কমিউনিকেশনস সৈয়দ তাহমীদ আজিজুল হক তার প্রতিষ্ঠানের “ইন্টারনেট ফর অল” কর্মসূচির বর্ণনা দেন এবং কীভাবে ইন্টারনেটের মাধ্যমে স্থানীয় সমাজগুলো উপকৃত হতে পারে তার ব্যাখ্যা দেন। তিনি ইমাজিন কাপ বাংলাদেশ ২০১৪ এর সহযোগী হতে পেরে তাদের সন্তুষ্টির কথাও উল্লেখ করেন।

“ইন্টারনেট ফর অল” উদ্যোগের মাধ্যমে সকল বাংলাদেশির জন্য ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিতে গ্রামীণফোন লক্ষ্য স্থির করেছে। এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে সবার জন্য শিক্ষণীয় কনটেন্ট, সংবাদ, তথ্য এবং জ্ঞান অর্জনের সমান সুযোগ সৃষ্টি করা।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone