বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » চলছে এইচএসসি ও সমমান পরীক্ষা

চলছে এইচএসসি ও সমমান পরীক্ষা 

hsc

এইদেশ এইসময়, ঢাকা : দেশব্যাপি একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

প্রতিবছর এইচএসসি ও সমমানের পরীক্ষার শুরুর সময় ১ এপ্রিল নির্ধারিত থাকলেও উপজেলা নির্বাচনের কারণে এবার দুই দিন পর পরীক্ষা শুরু হলো।

প্রথম দিন এইচএসসিতে বাংলা প্রথম পত্র, আলিমে কুরআন মাজিদের পরীক্ষা হবে। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে ৫ জুন। ব্যবহারিক পরীক্ষা ৭ জুন শুরু হয়ে শেষ হবে ১৬ জুন।

মোট অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৬ লাখ ৬ হাজার ২৯৩ ও ছাত্রী ৫ লাখ ৩৫ হাজার ৮১ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যে জানা গেছে, এবার মোট শিক্ষার্থীর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ৯ লাখ ২৪ হাজার ১৭১, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ১ লাখ ৭ হাজার ৫৫৭, কারিগরি বোর্ডের অধীনে ১ লাখ ৪ হাজার ৬৬৯ ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস) ৪ হাজার ৯৭৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

এবার ৮ হাজার ১০৪টি প্রতিষ্ঠানের পরীক্ষা ২ হাজার ৩৫২টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে। বিদেশে পাঁচটি কেন্দ্রে ২০২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

এবার ২৫টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে রয়েছে বাংলা প্রথম পত্র, রসায়ন, পৌরনীতি, ব্যবসায় নীতি ও প্রয়োগ, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ ও ব্যবহারিক ব্যবস্থাপনা, সমাজবিজ্ঞান, সমাজকল্যাণ এবং কম্পিউটার শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে ৩ লাখ ৩৮, রাজশাহী বোর্ডে ১ লাখ ১৩ হাজার ৩৩৮, কুমিল্লায় ১ লাখ ৪ হাজার ৪১৮, যশোরে ১ লাখ ১৬ হাজার ৭৫২, চট্টগ্রামে ৭৭ হাজার ৭০৯, বরিশালে ৫৫ হাজার ৭৪১, সিলেটে ৫৭ হাজার ৮৮৮ ও দিনাজপুর শিক্ষা বোর্ডে ৯৮ হাজার ২৮৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণকারী এবং বুদ্ধিপ্রতিবন্ধী, শ্রবণপ্রতিবন্ধী (মুখ ও বধির) পরীক্ষার্থীদের জন্য আগের মতো অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone