বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » আমেরিকায় এবার বাংলাদেশী কূটনীতিকের বিরুদ্ধে মামলা

আমেরিকায় এবার বাংলাদেশী কূটনীতিকের বিরুদ্ধে মামলা 

image_73644_0

ডেস্ক রিপোর্ট :  গৃহবন্দী করে রেখে নির্যাতনের অভিযোগ এনে এবার আমেরিকার নিউ ইয়র্কে এক বাংলাদেশী কূটনৈতিকের বিরুদ্ধে মামলা করেছেন তার গৃহকর্মী। নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনসাল অফিসের কনসাল জেনারেল মনিরুল ইসলাম এবং তার স্ত্রী ফাহিমা ইসলাম প্রভার বিরূদ্ধে শুক্রবার ম্যানহাটন ফেডারেল আদালতে এ মামলা করেন মাসুদ পারভেজ রানা নামে ওই গৃহকর্মী।

আদালতে দায়ের করা অভিযোগে মাসুদ পারভেজ বলেছেন, চাকরির নামে দেশ থেকে আনার পর তাকে রীতিমত গৃহবন্দি করে রাখা হয়েছিল। তাকে দিয়ে ভোর ছয়টা থেকে মধ্য রাত পর্যন্ত কাজ করানো হয়। মাসে তিন হাজার ডলার করে দেয়া হবে বলে প্রতিশ্রুতি দেয়া হলেও গত ১৮ মাসে মাসুদ পারভেজকে কোনো মজুরি দেয়া হয়নি বলেও তিনি অভিযোগ করেন।

অভিযোগে বলা হয়েছে, তাকে দিয়ে ঘরের রান্না, পরিচ্ছন্ন করা, কাপড় ধোয়াসহ সব ধরনের কাজ করানো হয়। এমনকি বাংলাদেশ থেকে যাবার পর তার কাছ থেকে পাসপোর্টও নিয়ে নেয়া হয়েছে বলে অভিযোগ ওই গৃহকর্মীর। তাছাড়া ঘরের বাইরে বের হলে পুলিশ তাকে গ্রেফতার করবে বলে ভয় দেখানো হয়।

মাসুদ পারভেজ রানা আরো অভিযোগ করেছেন, গত ১৮ মাসে অন্তত দুবার তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়।

পারভেজ রানার পক্ষে মামলাটি দায়ের করেছেন আইনজীবী ডানা সাসম্যান। যিনি সম্প্রতি ভারতের কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধেও গৃহকর্মী নির্যাতনের মামলা পরিচালনা করেন।

এদিকে সপ্তাহের শেষ কর্ম দিবসে দায়ের করা মামলায় নিউ ইয়র্কে বাংলাদেশীদের মধ্যে তোলপাড় শুরু হয়েছে। ন্যূনতম মজুরি আইন লঙ্ঘন, গৃহকর্মী নির্যাতন এবং অসাধু শ্রম ব্যবহারের জন্য বাংলাদেশী কূটনীতিক মনিরুল ইসলাম এবং তার স্ত্রীর নামে যেকোনো সময় পুলিশি তৎপরতা শুরু হতে পারে বলে জানা গেছে।

কনসাল জেনারেল মনিরুল ইসলাম আগামী মাসেই মরক্কোতে বাংলাদেশ দূতাবাসে যোগ দেয়ার জন্য নিউ ইয়র্ক ছাড়ার কথা।

তবে যোগাযোগ করা হলে মনিরুল ইসলাম বলেছেন, গৃহকর্মী মাসুদ রানার আনীত সব অভিযোগ ভিত্তিহীন। তিনি বলেন, সপ্তাহখানেক আগে হঠাৎ করে উধাও হয়ে গেছেন মাসুদ। তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

তিনি জানান, মাসুদ পারভেজের গ্রামের বাড়ি কুমিল্লার মুরাদনগর উপজেলায়। মাসুদ রানার বাবার নাম নাসির উদ্দিন।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone