বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » ৩১ বছর পর ওয়ানডের চূড়ায় পাকিস্তান

৩১ বছর পর ওয়ানডের চূড়ায় পাকিস্তান 

25-20230506232539

চতুর্থ ওয়ানডেতে বহু পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল দুই দল। তবে আগের তিন ম্যাচের ফলাফলে ছেদ এলো না তাতেও। পরশু করাচিতে আগে ব্যাটিং করে বাবর আজমের রেকর্ডময় শতকে ৬ উইকেট হারিয়ে ৩৩৪ রানের পুঁজি পায় স্বাগতিক পাকিস্তান। রান তাড়ায় ২৩২ রানেই থামে নিউজিল্যান্ডের ইনিংস। ফলে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ১০২ রানের বিশাল জয়ে, পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান। অন্যদিকে টানা চার জয়ে বাবরের দল উঠে গেল ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম তিন ওয়ানডেতে দুটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন বাবর আজম। চতুর্থ ওয়ানডেতে এসে পেয়ে গেলেন তিন অঙ্কের দেখা। আর এই শতকের মাধ্যমে ইতিহাসের দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁলেন তিনি। পাঁচ হাজার রান স্পর্শ করতে পরশু ১৯ রান দরকার ছিল বাবরের। ইনিংসের ১৭তম ওভারে তা স্পর্শ করে ফেলেন ডানহাতি এই ব্যাটার। ভেঙে দেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলার রেকর্ড। ২০১৫ সালে অভিষিক্ত ২৮ বছর বয়েসী ব্যাটার ৯৯ ম্যাচেই ৫৯.৮৫ গড়ে ৫ হাজার রান করলেন। এই মাইলফলক স্পর্ষ করতে প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার লেগেছিল ১০১ ইনিংস।

করাচির ন্যাশনাল স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে ৩৩৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। তিনে নেমে ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম শতক তুলে নেয়া বাবর খেলেন ১০৭ রানের ইনিংস। তাছাড়া আগা সালমান করেন দ্রুত গতির ৫৮ রান। ৩৩৪ রানের পাহাড় সম লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ড কখনোই কক্ষপথে ছিল না। ভালো শুরুর পরও ইনিংস বড় করতে ব্যর্থ হন উইল ইয়ং, টম ব্লাল্ডেল, ড্যারেল মিচেলরা। চার নেমে ৬০ রানের ইনিংস খেলেছেন অধিনায়ক টম লাথাম। কিছু সময়ের জন্য তাকে সঙ্গ দিয়ে ৪৬ রান করেছিলেন মার্ক চ্যাপম্যানও। তবে এরপর আর কেউ দায়িত্বশীল ইনিংস খেলতে না পারায় ৪৩.৪ ওভারে ২৩২ রানেই গুটিয়ে ১০২ রানের বড় হারের মুখ দেখতে হয় কিউইদের।

নিউজিল্যান্ডের সঙ্গে ওয়ানডে সিরিজের চার ম্যাচের চারটিতেই জয়ের পর আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠে যায় পাকিস্তান। ১৯৯২ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা প্রথমবারের মতো শীর্ষে উঠতে পারল এই সংস্করণে। সেবার পেরেছিলেন দেশটির সবচাইতে সফল ক্রিকেটার সেবারের বিশ^জয়ী অধিনায়ক ইমরান খান, এবার পারলেন তারই যোগ্য উত্তারসূরী বাবর। দীর্ঘদিন ধরেই ব্যাটসম্যান হিসেবে এই সংস্করণে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন দলটির অধিনায়ক। এবার দলও চূড়ায় পা রাখল তার নেতৃত্বেই। ম্যাচ শেষে বাবর জানান, ‘আমার জন্য বেশ সম্মানের ব্যাপার যে পাকিস্তান এক নম্বরে উঠেছে এবং আমি সেই দলের অধিনায়ক। পুরো পাকিস্তানকে অভিনন্দন। বিশেষ করে পিসিবি, ম্যানেজমেন্ট ও আমার সতীর্থরা, যাদের কারণে দল এক নম্বরে। এই ধরনের কিছু অর্জন করতে পারলে অনেক প্রেরণা মেলে। দল হিসেবে অনেক উজ্জীবিত লাগে। চেষ্টা করব এই অবস্থান ধরে রাখতে। এই দলের সবচেয়ে বড় শক্তি যে, সবাই একে অন্যের পারফরম্যান্সে খুশি হয়।’

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone