বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » প্রতিটি গবেষণা স্বীকৃত জার্নালে প্রকাশিত হতে হবে : ইউজিসি চেয়ারম্যান

প্রতিটি গবেষণা স্বীকৃত জার্নালে প্রকাশিত হতে হবে : ইউজিসি চেয়ারম্যান 

185027Untitled-6

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদানে পরিচালিত প্রতিটি গবেষণা অবশ্যই স্বীকৃত জার্নালে প্রকাশিত হতে হবে বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। তিনি বলেছেন, ইনডেক্স-ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশে ইউজিসির সহযোগিতা অব্যাহত থাকবে।

আজ রবিবার ইউজিসি অডিটরিয়ামে রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন (রিসাপা) ডিভিশনের এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ‘ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্পন্ন ও ফলধর্মী গবেষণা পরিচালনার ওপর গুরুত্ব দিচ্ছে।

বিজ্ঞাপন

গবেষণা পরিচালনা করতে অর্থ বড় বাধা নয়। শিক্ষকদের মানসম্পন্ন গবেষণা পরিচালনার আগ্রহও থাকতে হবে। গবেষণা খাতে অর্থ বরাদ্দে কোনো ধরনের কার্পণ্য করা হবে না। ’

রিসাপা ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

কর্মশালায় প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, ‘গবেষণা যাতে প্রায়োগিক ও প্রযুক্তিনির্ভর এবং কল্যাণমুখী হয় সে জন্য ইউজিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ’ ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি এবং একাডেমিয়ার কোলাবোরেশন ও কো-অপারেশন জোরদার করার ক্ষেত্রেও ইউজিসি কাজ করছে বলে জানান তিনি।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২২ অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং প্রকৌশল বিজ্ঞান উপশাখার গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়নে এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় ১৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ৪২টি গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়ন করা হয়।

উল্লেখ্য, গবেষকরা দ্রুত যেন প্রকল্পের কাজ শুরু করতে পারেন সে লক্ষ্যে ইউজিসি গবেষণা প্রকল্প প্রস্তাবের মূল্যায়ন কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করার উদ্যোগ গ্রহণ করেছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone