বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, আগস্ট ৭, ২০২২
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » তাজমহলের ২২ দরজা বন্ধই থাক : আদালত

তাজমহলের ২২ দরজা বন্ধই থাক : আদালত 

Print Friendly, PDF & Email

201509kalerkantho_jpg

ভারতের সবচেয়ে পরিচিত ঐতিহাসিক স্থাপনা তাজমহলের বন্ধ থাকা ২২টি দরজা খুলে এর ‘ইতিহাস’ খতিয়ে দেখার আবেদন বৃহস্পতিবার খারিজ করে দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট।

আদালত তার অভিমতে বলেছেন, ‘এটি আদালতের বাইরের বিষয়। বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এটি করতে হবে। আর বিষয়টি ইতিহাসবিদদের ওপরই ছেড়ে দেওয়া উচিত।

বিজ্ঞাপন

তাজমহলের বন্ধ ২২ দরজার ভেতরে হিন্দু দেব-দেবীর মূর্তি আছে কি না, ভারতের প্রত্নতত্ত্ব বিষয়ক কর্তৃপক্ষ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া তা তদন্ত করুক―এ মর্মে আবেদন করেছিলেন ক্ষমতাসীন দল বিজেপির যুব সংগঠনের নেতা রজনীশ সিং। তবে তার আবেদন নাকচ করে দিয়েছেন এলাহাবাদ হাইকোর্টের লক্ষ্যে বেঞ্চ।

আবেদনকারী বিজেপির ওই নেতা বলেন, তাজমহল নিয়ে মিথ্যা ইতিহাস শেখানো হয়েছে। তাই সত্য উদ্ঘাটনে বন্ধ থাকা দরজাগুলো খোলা উচিত।

আদালত বলেন, এ ধরনের আলোচনা বৈঠকখানায় শোভা পায়, আদালতে নয়।

মুঘল আমলের এই অনন্য সৌধটি সংরক্ষণের দায়িত্ব আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার।

মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের স্মৃতি অমর করে রাখতে তার সমাধিতে তাজমহল নির্মাণ করেছিলেন। হাজার হাজার শ্রমিক ২২ বছর কাজ করে ১৬৫৩ সালে এই শ্বেতপাথরের সৌধটির নির্মাণকাজ শেষ করেন। ১৯৮২ সালে তাজমহলকে বিশ্ব ঐতিহ্য ঘোষণা করে ইউনেসকো।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone