বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিনোদন » মিষ্টি মেয়ে কবরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

মিষ্টি মেয়ে কবরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ 

100545download_(8)

ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী, পরিচালক ও রাজনীতিবিদ ‘মিষ্টি মেয়ে’ খ্যাত সারাহ বেগম কবরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। গত বছর এই দিনের প্রথম প্রহরে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। করেনায় আক্রান্ত অবস্থায় মৃত্যু হয় তাঁর।

জন্ম ১৯৫০ সালের ১৫ জুলাই।

একসময়ের মিনা পাল কবরী নামে ১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ সিনেমার মধ্য দিয়ে নিজের ক্যারিয়ার শুরু করেন। এরপর উর্দু ভাষার ‘বাহানা’ ও ‘সোয়ে নদীয়া জাগে পানি’ এবং লোককাহিনিনির্ভর ‘সাত ভাই চম্পা’ দিয়ে সফলতা অর্জন করেন। ‘আবির্ভাব’ চলচ্চিত্র দিয়ে রাজ্জাকের সঙ্গে তাঁর জুটি গড়ে ওঠে।

‘সারেং বৌ’-এর নবিতুন চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার অর্জন করেন। এ ছাড়া তিনি ‘সুজন সখী’ ও ‘দুই জীবন’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য আরো দুটি বাচসাস পুরস্কার অর্জন করেন। তাঁর অভিনীত ‘তিতাস একটি নদীর নাম’ ও ‘সাত ভাই চম্পা’ চলচ্চিত্র দুটি ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের সেরা ১০ বাংলাদেশি চলচ্চিত্র তালিকায় যথাক্রমে প্রথম ও দশম স্থান লাভ করে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone