বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » বাড়ি তৈরি করবে রোবট!

বাড়ি তৈরি করবে রোবট! 

robot-ai
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক : উঁইপোকার ঢিবি নির্মাণ কৌশল থেকে অনুপ্রাণিত হয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী নির্মাণ করেছেন ক্ষুদে রোবট যা স্বয়ংক্রিয়ভাবে বাড়ি নির্মাণ করতে পারবে। টার্মেস নামের স্বয়ংক্রিয় রোবটগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা বা Artificial Intelligence কাজে লাগিয়ে এই ধরণের কাজ করতে পারবে বলে আশা করছেন উদ্ভাবকেরা।

টার্মেস নামের এই মেকানিক্যাল রোবটগুলো ইট বসানো, সিঁড়ি বানানো থেকে শুরু করে পিরামিড আকৃতির স্থাপনা নির্মাণ করতে পারে। প্রতিটি রোবট তিনটি মোটরের সমন্বয়ে গঠিত। সীমিত অনুভূতিশীল রোবটগুলো নিজ থেকে বুঝে নিতে পারে করণীয় কি। কোনো কিছু নির্মাণ করার জন্য বারবার কেন্দ্রীয় নির্দেশনার প্রয়োজন হয় না এই রোবটগুলোর জন্য। বরং একবার নির্মিত বিষয়বস্তু সম্পর্কে ধারণা দিলে নিজ থেকেই রোবট কাজ করতে পারে। স্বয়ংক্রিয় উপায়ে রোবটগুলোর কাজ করার প্রক্রিয়া উঁইপোকার ঢিবি তৈরির সঙ্গে মিল পাওয়া যায়। উঁইপোকা যেমন ধীরে ধীরে একটু একটু করে তার নিজের আকৃতি থেকে বহুগুণ বড় আকৃতি ঢিবি তৈরি করতে পারে, টার্মেস রোবটগুলোও সেটি করতে পারবে।
সবচেয়ে মজার ব্যাপার হল, রোবটগুলোকে নিয়ন্ত্রণ করার প্রয়োজনই হয় না। কার্যক্ষেত্রের পরিবেশ বুঝে নিয়ে সে অনুসারে করণীয় ঠিক করতে পারা রোবটগুলোর অন্যতম বৈশিষ্ট্য। মূলত এটিই হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। রোবটগুলো একে অপরের সঙ্গে প্যারালাল কাজ করে। মনে হতে পারে, কে কি করছে তার জন্য মাথা ব্যাথা নেই এদের। বরং নিজের দায়িত্বটুকু সুন্দর করে পালন করাটাই তাদের কাছে মুখ্য।
বলতে দ্বিধা নেই, কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক এই ধরণের গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। টার্মেস রোবটগুলো হয়তো এখনো আপনার নিজের জন্য একটি বাড়ি বানিয়ে দিতে পারবে না কিন্তু বাড়ি বানানোর সূচনাটি হলো তা বলতেই হবে। হয়তো খুব শিগগিরই টার্মেস নামের রোবটগুলো দল বেধে ডিজাইন করা বাড়ি নির্মাণ করবে। অবশ্য গবেষকরা আশা করছেন, রোবটগুলোকে কাজে লাগিয়ে যে সব জায়গায় মানুষ পৌঁছাতে পারে নি সেখানে স্থাপনা নির্মাণ করা। মঙ্গল গ্রহ কিংবা মহাকাশের দুর্গম কোনো স্থানে স্থাপনা নির্মাণে টার্মেস হতে পারে শীর্ষ পছন্দ।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone