বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, অক্টোবর ১৬, ২০২১
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে একত্র করতে চান শি জিন পিং

শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে একত্র করতে চান শি জিন পিং 

Print Friendly, PDF & Email

13000659455717_303

তাইওয়ানকে ফের চীনের সাথে একত্র করার ঘোষণা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জি পিং। শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে এক করা হবে বলে জানিয়েছেন তিনি। তাইওয়ানের আকাশসীমায় রেকর্ড সংখ্যক বিমান পাঠানোর পরদিনই এমন মন্তব্য করেছে চীন।

১৯৪৯ সাল থেকে তাইওয়ান চীন থেকে আলাদা হওয়ার পর নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করে আসছে। তবে বেইজিং বরাবরই তাইওয়ানকে নিজেদের মাতৃভূমি বলে দাবি করে আসছে।

চীন বলছে বিচ্ছিন্নতার বিরুদ্ধে বেইজিংয়ের সবসময় গৌরবময় ঐতিহ্য রয়েছে। শি জিন পিং বলেন, “তাইওয়ানের স্বাধীনতা বিচ্ছিন্নতাবাদ মাতৃভূমির পুনর্মিলন অর্জনের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা।  শান্তিপূর্ণ “পুনর্মিলন” তাইওয়ানের জনগণের সামগ্রিক স্বার্থকে ভালোভাবে পূরণ করবে। চীন তার সার্বভৌমত্ব এবং একতা রক্ষা করবে।”

এক দেশ-দুই ব্যবস্থা’ নীতির অধীনে শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে একত্র দেখতে চান চীনা প্রেসিডেন্ট। যে ব্যবস্থা হংকংয়েও চালু আছে।

এদিকে তাইওয়ান বলছে,দেশটির ভবিষ্যৎ তার জনগণের হাতেই রয়েছে। তাইওয়ান তাদেরকে বরাবরই স্বতন্ত্র বলে দাবি করে আসছে।   সেই সাথে চীনকে অনুপ্রবেশ, হয়রানি এবং উস্কানিমূলক পদক্ষেপ ত্যাগ করার আহ্বান জানিয়েছে তাইওয়ান।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone