বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ২৫, ২০২২
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » পুষ্টিগুণে অনন্য বাঙ্গি

পুষ্টিগুণে অনন্য বাঙ্গি 

maxresdefault
Print Friendly, PDF & Email

বাঙ্গি পুষ্টিগুণে ভরপুর একটি ফল। এতে আমিষ, ফ্যাটি অ্যাসিড ও খনিজ লবণ রয়েছে। এছাড়াও ক্যালসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামসহ অন্যান্য উপকারী উপাদান রয়েছে। পুষ্টিগুণে যেহেতু এর জুড়ি নেই, তাই বাঙ্গিকে অবহেলা করা ঠিক হবে না; বরং বাড়তি পুষ্টি পেতে মুখে তুলতে পারেন বাঙ্গি। বাংলাদেশে প্রধানত দুই জাতের বাঙ্গি দেখা যায়, বেলে ও এঁটেল বাঙ্গি। বেলে বাঙ্গির শাঁস নরম। খোসা খুব পাতলা, শাঁস খেতে কিছুটা বালু বালু লাগে। তেমন মিষ্টি নয়। অন্যদিকে, এঁটেল বাঙ্গির শাঁস কচকচে, একটু শক্ত এবং তুলনামূলকভাবে মিষ্টি। জেনে নেওয়া যাক বাঙ্গির পুষ্টি সম্পর্কে।

* বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

* এতে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ, যা খাদ্য হজম করতে এবং হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

* গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গির রস এই অসুখগুলো প্রতিরোধ করতে সাহায্য করে।

* বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। তাই মানুষের জন্য, বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী ফল।

* বাঙ্গিতে কোনো চর্বি নেই। যারা দেহের অতিরিক্ত ওজন নিয়ে বিশেষ চিন্তায় ভোগেন তারা এ ফল খেতে পারেন নির্দ্বিধায়। দেহের ওজন কমাতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বাঙ্গির ভূমিকা অপরিহার্য।

* বাঙ্গিতে চিনির পরিমাণ রয়েছে খুবই কম, তাই ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন সাচ্ছন্দে।

* বাঙ্গিতে রয়েছে উচ্চমাত্রার বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। বিটা ক্যারোটিন ও ভিটামিন সি শরীরের ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে।

* ভিটামিন বি এর একটি গুরুত্বপূর্ণ উপাদান ইন্সনিটোল যা আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে। এই উপাদানটি বাঙ্গিতে প্রচুর পরিমাণে রয়েছে। নিয়মিত বাঙ্গি খেলে চুল হয় স্বাস্থ্যউজ্জ্বল ও সুন্দর।

* অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্য, নারীদের হাড়ের ভঙ্গুরতা রোধ করতে সাহায্য করে বাঙ্গি। পুরুষের হাড়ও মজবুত করে বাঙ্গি। মনের অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এ ফলের

* বাঙ্গি ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে। বাঙ্গি থেতো করে নিয়ে মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। নিয়মিত ব্যবহারে পাবেন উজ্জ্বল সুন্দর ত্বক।

* ত্বকের ব্রনের সমস্যা কিংবা একজিমা সমসসায় যারা ভুগে থাকেন তাদের জন্য বাঙ্গি অনেক বেশি উপকারী। বাঙ্গি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি পাতলা কাপড়ে ছেঁকে রসটুকু বের করে নিন। এই রস আপনি লোশনের মতো ব্যবহার করতে পারেন করা গেলে ব্রণ এবং একজিমার সমস্যা থেকে রক্ষা পাবেন।

* বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া বাঙ্গির অক্সিকাইন নামক উপাদান কিডনিতে পাথর তৈরি হতে বাধা দেয় এবং কিডনি সুস্থ রাখে। 

* বাঙ্গি অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে ক্যানসার প্রতিরোধে কাজ করে। এমনকি হার্ট এবং ফুসফুসের স্বাস্থ্যের জন্যও বাঙ্গি উপকারি। বাঙ্গিতে রয়েছে অ্যাডিনোসিন যা রক্ত পাতলা করে, ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। ধূমপানে ক্ষতিগ্রস্ত ফুসফুস চাঙা করতে সাহায্য করে বাঙ্গি। নিয়মিত ধূমপানের ফলে শরীর থেকে ভিটামিন এ কমে যায়, যা পূরণ করে দিতে পারে এই ফল।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone