বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » ইফতারে রকমারি শরবত

ইফতারে রকমারি শরবত 

এই গরমে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরে, তার উপর সারাদিন রোজা থাকার কারণে পানি জাতীয় কিছুই খাওয়া সম্ভব হয় না। এতে শরীরের পানির ঘাটতি দেখা যায়, ক্লান্ত হয়ে পড়তে হয়। তাই ইফতারের সময় বেশি পরিমাণে ঠাণ্ডা পানিয় খাওয়া আবশ্যক। এক্ষেত্রে ইফতারে বিভিন্ন আইটেমের শরবত রাখতে পারেন। ইফতারে শরবত থাকা খুবই পরিচিত ব্যাপার। বাসা বা বাড়িতে তৈরি শরবত সবচেয়ে ভালো হয়। এতে কোনো কৃত্রিম উপাদান থাকে না বলে স্বাস্থ্যের জন্য উপকারী। ইফতারের পর বাসা বা বাড়িতে তৈরি শরবত খাওয়ার ফলে স্বাস্থ্য-ঝুঁকি কম থাকে। এবার তাহলে রকমারি শরবতের রেসিপি তুলে ধরা হলো:-

বেলের শরবত : ১টি পাকা বেল, ৩ কাপ ঠান্ডা পানি, প্রয়োজনমতো চিনি ও বরফকুচি নিন। এবার বেল ভেঙে ভেতরের শাঁস বের করে নিতে হবে। চালুনি দিয়ে চেলে বেলের বীজ ফেলে দিন। এবার বেলের সঙ্গে পানি, চিনি ও বরফ মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। ইফতারে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা বেলের শরবত।

মাল্টা শরবত : মাল্টা ১টা, চিনি ২ চা চামচ, লবণ ১ চিমটি এবং পানি ২ গ্লাস। মাল্টা ভালো করে ধুয়ে কেটে রস বের করে নিন। একটা মাল্টার রস দিয়ে ২ গ্লাস শরবত বানানো যাবে। পানিতে চিনি ও লবণ গুলিয়ে নিন। এবার মাল্টার রস মিশিয়ে নিন। চিনিতে অনীহা থাকলে চিনি বাদ দিয়ে স্বাদমতো লবণ ও সামান্য বিটলবণ মিশিয়ে নিন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

তরমুজের শরবত : ২ কাপ তরমুজ টুকরা, ১ টেবিল চামচ আদা কুচি, ১ টেবিল চামচ লেবুর রস, ৪-৫টি পুদিনা পাতা, পরিমাণমতো চিনি, স্বাদমতো লবণ ও ১ কাপ পানি নিন। এবার উপকরণগুলো সব একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে গেলে ছেঁকে নিতে হবে। শরবতের পাত্র ঢেকে ফ্রিজে রাখতে হবে। ইফতারের সময় বের করে বরফ মিশিয়ে পান করতে পারেন সুস্বাদু তরমুজের শরবত।

দুধ তোকমার শরবত : তোকমার দানা ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল  চামচ, বরফকুচি ২ টেবিল চামচ এবং রুহ-আফজা ১/২ চা চামচ। প্রথমে দুধ জ্বাল দিয়ে ঠান্ডা করে নিন। শরবত বানানোর আধাঘণ্টা আগে তোকমার দানা ১/২ গ্লাস খাবার পানিতে ভিজিয়ে রাখুন। ভিজিয়ে রাখা তোকমার দানা ঠান্ডা দুধে মিশিয়ে নিন। চিনি ও রুহ-আফজা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। বরফকুচি মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। 

পুদিনা লেবুর শরবত : একটি লেবু, তিন টেবিল চামচ পুদিনা পাতা, এক চিমটি লবণ, চার টেবিল চামচ চিনি, দুই গ্লাস ঠান্ডা পানি, কয়েক টুকরো বরফ কিউব। পুদিনা পাতা পরিষ্কার করে ধুয়ে নিন। লেবুর রস ও অন্যান্য সকল উপকরণ (বরফ ছাড়া) ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করুন। তারপর ছেঁকে নিন। এখন বরফ কিউব দিয়ে ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পুদিনা লেবুর শরবত।

পুদিনা পেস্তার লাচ্ছি : মিষ্টি দই ১ কাপ, পুদিনা ২ টেবিল  চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১ টা, চিনি ২ টেবিল  চামচ এবং বরফ ১০-১২ টুকরো। প্রথমে মিষ্টি দই, পুদিনা, পেস্তা বাদাম, চিনি, কাঁচামরিচ ও বরফের টুকরোগুলো ব্লেন্ডারে নিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিয়ে, পছন্দের গ্লাসে ঢেলে উপরে পুদিনা ছিটিয়ে পরিবেশন করুন।

পুদিনা আমের শরবত : ২-৩টি কাঁচা আম, কয়েকটি পুদিনা পাতা, চিনি ও লবণ স্বাদমতো, ১টি কাঁচা মরিচ, ১ লিটার পানি। কাঁচা আম খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে নিন। এবার সবগুলো উপকরণ মিশিয়ে নিন। প্রায় ১০ মিনিটের মতো রেখে দিন মিশ্রণটি। তারপর ব্লেন্ডারে হালকা পানি দিয়ে মিশ্রণটি ব্লেন্ড করুন। এখন ছেঁকে নিয়ে ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ ফ্রিজে রাখুন এবং তারপর পরিবেশন করুন।

পুদিনার শরবত : ১ মুঠো পুদিনা, ২ গ্লাস পানি, স্বাদ মতো লবণ বা বিট লবণ, ১ চা চামচ ভাজা জিরা গুঁড়া, ১ টেবিল চামচ লেবুর রস, ১টি কাঁচা মরিচ ও প্রয়োজন মতো চিনি নিন। প্রথমে পুদিনা পাতা ভালোভাবে ধুয়ে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে গেলে ছেকে নিন। এবার পুদিনার শরবত তৈরি।

আদা-লেবুর শরবত : আদার মাঝারি সাইজের একটি, লেবু একটি, চিনি পরিমাণ মতো, বরফকুচি প্রয়োজন মতো, সোডা পানি প্রয়োজন মতো, লবণ সামান্য। প্রথমে আদা থেতলিয়ে রস বের করে নিন। এবার একটি জগে আদার রস ঢেলে নিন এতে লেবুর রস দিন। এখন রবরফকুচি, চিনি পরিমান মতো ও সামান্য লবণ দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। ভালো করে মেশানো হলে তাতে সোডা পানি দিন। এবার গ্লাসে সাজিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুণ। এটি ইফতারের সময় বড়ই উপকারী শরবত। গরমে বাইরে থেকে এসে এই শরবত খেলে উপকার পাবেন।

টক দইয়ের শরবত : ৫ কাপ টক দই, ৭-৮টি পুদিনা পাতা, ২টি কাঁচা মরিচ কুচি, পরিমাণমতো ঠান্ডা পানি, ২ টেবিল চামচ চিনি, প্রয়োজনমতো বরফ কুচি ও স্বাদমতো লবণ নিন। সব উপকরণ ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর শরবতের পাত্রটি ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় ওপরে সামান্য বরফ কুচি দিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা টক দইয়ের শরবত। 

পাকা আম-দুধের শরবত : পাকা আম দুইটি, দুধ (জ্বাল দেওয়া), ইসুবগুলের ভুসি, চিনি প্রয়োজন মতো, সামান্য পানি ও লবণ। পাকা আম ছিলে টুকরা করে নিন। দুধ গরম করে ঠাণ্ডা করে নিন। এবার আমগুলো ব্লেন্ডারে দিয়ে দুধ ঢেলে দিন। এতে ইসুবগুলের ভুসি, চিনি, এক চিমটি লবণ ‍ও সামান্য পানি দিয়ে ব্লেন্ডার করে নিন। পাকা আম ও দুধের মিশ্রণে একটি সুন্দর ঘ্রাণ বের হবে। এবার গ্লাসে ঢেলে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

কলা-দুধের শরবত : ৪টি পাকা কলা, ১ গ্লাস ঠান্ডা দুধ, ১ কাপ ঠান্ডা পানি, ৪ টেবিল চামচ চিনি নিন। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করলেই তৈরি সুস্বাদু কলা-দুধের শরবত।

জাম-লেবুর শরবত : পাকা জাম আধা কেজি, চিনি পরিমাণ মতো, লেবুর রস দুই টেবিল চামচ, ঠাণ্ডা পানি এক কাপ, বরফ কুচি, লবণ। প্রথমে জাম ভালো করে ধুয়ে নিন। এখন জামগুলোকে থেতলে চিপে রস বের করুন। এবার রস মিহি কাপড়ে ছেঁকে নিন। এখন জামের রসে চিনি, লেবুর রস, ও পানির সঙ্গে সামান্য লবণ দিয়ে ভালো করে মিশিযে নিন। এবার বরফকুচি দিয়ে গ্লাসে সাজিয়ে ইফতারে পরিবেশন করুন।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone