বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » শিশুর বদলে রোবট

শিশুর বদলে রোবট 

2264421173

প্রযুক্তি ডেস্ক : জনতার কণ্ঠ.কম : জাপানের এক সন্তান নীতির কারণে যুব সম্প্রদায় বাড়ছে না, তবে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির কারণে বাড়ছে বয়স্কদের সংখ্যা। সন্তানের বিকল্প হিসেবে বিজ্ঞানীরা বাড়াচ্ছেন রোবটের সংখ্যা, ব্যবহার করছেন নার্সের বিকল্প হিসেবে।

৫০ বছর আগে জাপানের বিজ্ঞানীরা এমন রোবট তৈরির কথা ভেবেছিলেন, যেগুলো আজকের দিনে অনেক পরিশ্রমের কাজ অনায়াসে করতে পারবে।একটি নতুন গবেষণা প্রতিবেদনে জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণমন্ত্রী জানিয়েছেন, সমাজে যে পরিমাণ বয়স্ক মানুষ রয়েছেন, তাদের সেবা দেয়ার জন্য পুরো দেশে ২৪ লাখ নার্স বা সেবাকর্মী প্রয়োজন। কিন্তু ২০১২ সালে এই খাতে ১৪ লাখ ৯০ হাজার মানুষ কাজ করেছিল৷নার্সিং এমন একটি সেবা যার জন্য প্রচুর শ্রম ও সময়ের প্রয়োজন, কিন্তু সে পরিমাণ আর্থিক সুবিধা প্রদান করা হয় না। আর এক সন্তান নীতির কারণে বিপুল যুব সম্প্রদায়ও তৈরি হচ্ছে না। ফলে দেখা দিয়েছে শ্রম সমস্যা। এ কারণে স্বাস্থ্যমন্ত্রী বয়স্ক এবং শারীরিক কাজে অক্ষম ব্যক্তিদের সহায়তার জন্য নতুন প্রজন্মের রোবট তৈরির স্কিম ঘোষণা করেছেন।

বাড়িতে সেবাচলতি বছরের নভেম্বরে জাপানের ১৫টি কোম্পানির প্রকৌশলী ও বিশেষজ্ঞরা বয়স্কদের সেবা দেওয়ার জন্য ১০টি বাড়ি বেছে নিয়েছেন। সেখানে রোবট ব্যবহার করে তাদের সেবা দেওয়ার কাজটি পর্যবেক্ষণ করা হচ্ছে৷এছাড়া অ্যান্ড্রয়েড রোবটের মাধ্যমে কিভাবে বয়স্করা তাদের চিকিৎসক বা কাছের মানুষের সহায়তা পেতে পারেন সে বিষয়েও পরীক্ষা করছেন তারা।হোক্কাইডো বানকিয়ো বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও গণমাধ্যম বিভাগের প্রভাষক মাকোতো ওয়াতানাবে জানিয়েছেন, এটা পরিষ্কার যে কয়েক বছরের মধ্যেই আমাদের দেশে শ্রমিকের ঘাটতি দেখা দেবে এবং জাপান যে তখন অর্থনৈতিক সঙ্কটে পড়বে তার সম্ভাব্যতা অনেক। কিন্তু রোবট যেহেতু নার্সিং বিভাগে ভালোভাবেই কাজ করছে, তাই এটা একটা ইতিবাচক দিক হতে পারে।

যোগাযোগ মাধ্যম হিসেবে অ্যান্ড্রয়েডএমন কিছু অ্যান্ড্রয়েড সিস্টেম তৈরি করা হয়েছে, যার স্ক্রিনে থাকবে হাসি মুখের ছবি, আর সাথে কিছু প্রযুক্তি ও হাই-ডেফিনিশনের ভিজ্যুয়াল কমিউনিকেশন সুবিধা। এর ফলে, যে ব্যক্তিটি বিছানা থেকে উঠতে পারে না বা চলাচল করতে পারে না, তার কোনো সহায়তা দরকার হলে অ্যান্ড্রয়েডের মাধ্যমে খুব সহজেই করতে পারবে। শুধু ডাক্তারের সাথেই নয়, অন্য শহরে তার প্রিয়জনের সাথে খুব সহজে যোগাযোগ করতে পারবেন তিনি৷প্যানাসনিক কর্পোরেশন একটি অ্যান্ড্রয়েড তৈরি করেছে, যা মানুষের চুল ধুতে পারে। এছাড়া আছে মাথা মালিশ করা রোবট। এই রোবট ২৪ আঙুলের সাহায্যে আপনার মাথায় ম্যাসাজ করতে সক্ষম। সেইসাথে চুল ধোয়া এবং মাথা মোছাতেও বিশেষজ্ঞ এটি।এছাড়া জাপানি বিজ্ঞানীরা এমন একটি পোশাক বা সুট তৈরি করেছেন, যা ব্যবহার করে নড়াচড়ায় অক্ষম ব্যক্তিরা শরীরে বল ফিরে পাবেন। ২৫ কেজি ওজনের সুটটির ওজন কমানোর চেষ্টা করছেন বিজ্ঞানীরা। এটির দাম পড়বে ৭,১৫১ ইউরো।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone