বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, মার্চ ২, ২০২১
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » তিব্বতি নির্বাচন ভণ্ডুলের চেষ্টা ব্যর্থ হয়েছে চীনের

তিব্বতি নির্বাচন ভণ্ডুলের চেষ্টা ব্যর্থ হয়েছে চীনের 

Print Friendly, PDF & Email

132623_bangladesh_pratidin_vote

নির্বাসিত জীবনযাপনকারী তিব্বতি সম্প্রদায় অভিযোগ করেছে, তিব্বতের নির্বাসিত সংসদের নির্বাচন ভণ্ডুল করার উদ্দেশ্যে চীন অন্তর্ঘাত চালাতে চেয়েছিল। তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। জানুয়ারির ৩ তারিখের ওই নির্বাচনে ভারত, রাশিয়া ও অন্যান্য দেশে ভোট গ্রহণ করা হয়। সুষ্ঠুভাবেই ভোট গ্রহণ চলছে।

ইকোনমিক টাইমস জানায়, চীনের কয়েকজন সরকারি কর্মকর্তা কয়েকটি দেশে তিব্বতীয় সংসদ নির্বাচনের ভোটদান প্রক্রিয়া পর্যবেক্ষণ করতে চেয়েছে বলে নির্বাসিত তিব্বতিরা অভিযোগ করেন এবং বলেন, ভোট নস্যাৎ করার জন্য চীন কী কী করেছে তার প্রমাণ তাদের হাতে রয়েছে। যারা ভোট দেন, তাদের নাম-ধাম সংগ্রহের চেষ্টা করেছিল চীন।

বেলজিয়াম, নেদারল্যান্ডস, ফ্রান্স ও স্পেনে বসবাসরতদের কারা কারা তিব্বতি সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছে, তাদের বিশদ জানার চেষ্টা করে চীনা কর্তৃপক্ষ।

পত্র-পত্রিকার খবরে বলা হয়, নেপালে ভোট গ্রহণের কাজ বিঘ্নিত হওয়ার উপক্রম হয়েছিল। কারণ ২৭ ডিসেম্বর নেপাল সফরে এসেছিল উচ্চপর্যায়ের একটি চীনা প্রতিনিধি দল। বলা হয়েছে যে, তারা নেপাল কমিউনিস্ট পার্টির বিভিন্ন গ্রুপের মধ্যকার দ্বন্দ্ব মেটানোর জন্য এসেছে। কিন্তু তিব্বতিদের ধারণা, ওই দলটির নির্বাচন বানচাল করার মতলব ছিল।  ইকোনমিক টাইমস জানায়, দেশে দেশে তিব্বতি সম্প্রদায়ের উপস্থিতি কয়েক দশক ধরে চীনের জন্য বিরাট এক উদ্বেগের বিষয় হয়ে রয়েছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone