বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » নিম্নাঞ্চলের দেশগুলোর স্বার্থের প্রতি নজর দিন, ব্রহ্মপুত্রের বাঁধ নিয়ে চীনকে ভারত

নিম্নাঞ্চলের দেশগুলোর স্বার্থের প্রতি নজর দিন, ব্রহ্মপুত্রের বাঁধ নিয়ে চীনকে ভারত 

123404_bangladesh_pratidin_China

ব্রহ্মপুত্র নদের ওপর একটি জলবিদ্যুৎ প্রকল্প তৈরির পরিকল্পনা করছে চীন। এ নিয়ে আবারও সরব হল ভারত। নিম্নাঞ্চলের দেশগুলোর স্বার্থের প্রতি মনোযোগী হওয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

সেই সঙ্গে আন্তঃনদী ইস্যুতেও চীনকে মনোযোগী হওয়ার আহ্বান জানায় ভারত।

বৃহস্পতিবার ভারতের পক্ষ থেকে সতর্ক করা হয়, ব্রহ্মপুত্র নদের ওপরে যে জলবিদ্যৎ প্রকল্প তৈরির পরিকল্পনা চীন করেছে তার ওপরে কড়া নজর রাখছে ভারত। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সংবাদমাধ্যমে বলেন, চীনের ওই পরিকল্পনার ওপরে কড়া নজর রেখে চলেছে ভারত।

চীনের ওপর দিয়ে ব্রহ্মপুত্রের যে অংশ গিয়েছে তার নাম সাংপো। তিব্বত থেকে এটির উৎপত্তি হয়ে অরুণাচল ও আসামের মধ্যে দিয়ে বাংলাদেশে এসেছে এই নদ। ফলে চীনের অংশে যদি জলবিদ্যুৎ প্রকল্পের জন্য যদি কোনও বাঁধ নির্মাণ করা হয় তাহলে সমস্যা হতে পারে ভারতের। এ নিয়ে বহুদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছে ভারত। এমনকি চীনকে চাপে রাখতে ব্রহ্মপুত্র নদের ওপরে ১০ গিগাওয়াটের একটি জলবিদ্যুৎ প্রকল্প বানানোর কথাও ভাবছে ভারত।

অনুরাগ শ্রীবাস্তব আরও বলেন, তিব্বতে বাঁধ তৈরির পরিকল্পনা নিয়ে চীনের কাছে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে ভারত। কারণ এর ফলে নিচের দিকে যারা থাকবে তাদের সমস্যা হতে পারে।

এনিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অবশ্য সাফাই দেওয়া হচ্ছে, ওই বাঁধ নিয়ে ভারতের উদ্বেগের কোনও কারণ নেই। এর কারণে ভারত ও বাংলাদেশে যাতে কোনও সমস্যা না হয় তা দেখছে চীন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone