বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » বায়ু দূষণে বছরে ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু

বায়ু দূষণে বছরে ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু 

175827_bangladesh_pratidin_unnews-1

বায়ু দূষণের কারণে প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু হয় বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। প্রথমবারের মতো আন্তর্জাতিক নির্মল বায়ু দিবস উপলক্ষে সোমবার এক বার্তায় তিনি এ কথা জানান।

নীলাকাশের সঙ্গে আরও ভালো আগামী তৈরির আহ্বান জানিয়ে গুতেরেস বলেন, ‘বায়ু দূষণের কারণে হৃদরোগ, স্ট্রোক, পুফফুসে ক্যান্সার এবং অন্যান্য শ্বাসজনিত রোগ সৃষ্টি হচ্ছে, যা অর্থনীতি, খাদ্য সুরক্ষা এবং পরিবেশকেও মারাত্মক হুমকির মুখে ফেলছে।’

তিনি বলেন, ‘করোনাভাইরাস মহামারি থেকে সুস্থ হয়ে উঠে বিশ্বকে বায়ু দূষণ রোধে আরও বেশি মনোযোগ দিতে হবে।’

বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন শ্বাসের মাধ্যমে দূষিত বায়ু গ্রহণ করছে। বায়ু দূষণের কারণে প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটছে। যাদের বেশিরভাগ মূলত নিম্ন ও মধ্য-আয়ের দেশের।

৭ সেপ্টেম্বর (সোমবার) সারা বিশ্বে প্রথম নীলাকাশের জন্য নির্মল বায়ু দিবসটি পালন করা হয়। মানুষের স্বাস্থ্য ও প্রতিদিনের জীবনের জন্য নির্মল বায়ুকে গুরুত্ব দিয়ে ইউনাইটেড ন্যাশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউনেপ) প্রতি বছর দিবসটি আন্তর্জাতিকভাবে পালনের উদ্যোগ গ্রহণ করার স্বীকৃতি দেয়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone