বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২৩, ২০২২
সাইটে আপনার অবস্থানঃ Home » জানা-অজানা » ওয়াশিংটনে সুনামি হাউজ

ওয়াশিংটনে সুনামি হাউজ 

The-Tsunami-House-03-1024x683-634x422
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক : ১৮২০ সালে ওয়াশিংটনের ক্যামানো দ্বীপে বিশাল ভূমিধস হয়। এর ফলে সমুদ্রে ৪ মিটার উচ্চতার ঢেউয়ের সৃষ্টি হয়, যা নিকটবর্তী হ্যাট দ্বীপের অনেক বাড়িঘর ধ্বংস করে দেয়, পানিতে তলিয়ে যায় বহু মানুষ। সে ঘটনার বহু বছর পর একজন ডিজাইনার এগিয়ে এসেছেন এরকম এক বাড়ির ধারণা নিয়ে যার ভেতর দিয়ে পানি প্রবাহিত হবে। আর এটার উদ্দেশ্য হ্যাট দ্বীপের বাকি অধিবাসীদের জন্য একই পরিণতি না হয়। ৩১৪০ বর্গ ফুটের এ বাড়িটির নাম দেয়া হয়েছে ‘সুনামি হাউজ’। এ বাড়িটি হ্যাট দ্বীপের উত্তর প্রান্তে একদম শেষ মাথায় স্থাপন করা হয়েছে। এটার স্থপতি হচ্ছেন Designs Northwest Architects এর ড্যান নেলসন।

বাড়িটি প্রায় ৯ মিটার লম্বা। আর ২.৪ মিটার উচ্চতার ঢেউ এ বাড়িটির ভেতর দিয়ে অনায়াসেই পেরিয়ে যেতে পারবে। এছাড়া বাড়িটি রিখটার স্কেলে ৭.৮ মাত্রার ভূমিকম্প সহ্য করতে পারবে। ঘণ্টায় ৮৫ মাইল বেগে প্রবাহিত বাতাসেও এ বাড়িটি হেলে পড়বে না। বাড়িটির মেঝে ইস্পাতের কাঠামোতে তৈরি। এটিকে ধরে রেখেছে বিশেষ কৌশলে নির্মিত স্তম্ভ। স্তম্ভগুলোর ফাঁকে ফাঁকে রয়েছে পরিষ্কার কাঁচের দরজা । পানি আসলেই এগুলো খুলে যাবে। এজন্য এর নাম দেয়া হয়েছে ‘ফ্লাড রুম’। তবে স্বাভাবিক সময়ে এ রুমকেও ব্যবহার করা যাবে অন্যান্য রুমের মতোই।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone