বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার পদত্যাগ

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার পদত্যাগ 

jacob-zumaদক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগ করেছেন। তিনি ২০০৯ সালের ৯ মে থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

বুধবার নিজ দলের পক্ষ থেকে চাপে পড়ে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।এদিন টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ শেষে পদত্যাগের ঘোষণা দেন জুমা।

এর আগে, পার্লামেন্টে অনাস্থা ভোটের মাধ্যমে জ্যাকব জুমাকে ক্ষমতা থেকে উৎখাত করার সিদ্ধান্ত নিয়েছিলো তার নিজের দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। বৃহস্পতিবার এ অনাস্থা আনার কথা ছিল।

এএনসি’র নতুন নেতা ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রমফোসাকে প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়ার জন্যই ৭৫ বছর বয়সী জ্যাকব জুমার ওপর চাপ বাড়ানো হয়েছিলো।

দুর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থপাচারের একাধিক অভিযোগ আদালতে প্রমাণিত হবার পর এএনসি সভাপতির পদ হারিয়েছিলেন জ্যাকব জুমা। কিন্তু দলের নেতাদের বারংবার অনুরোধ সত্ত্বেও প্রেসিডেন্ট পদ থেকে সরে যেতে চাননি তিনি।

২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকেই একের পর এক দুর্নীতি ও নানাবিধ কেলেঙ্কারিতে জড়িত এই নেতাকে এবার তার পূর্বসূরী থাবো এমবেকির মতোই ক্ষমতা থেকে লজ্জাজনকভাবে বিদায় নিতে হলো।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone