বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » ২০২০ সালেই ‘ফাইফ জি’ ইন্টারনেট

২০২০ সালেই ‘ফাইফ জি’ ইন্টারনেট 

inter aii

অনলাইন ডেস্ক : ইন্টারনেট সেবার মানে এক নম্বরে থাকা এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া এবার ঠিক করেছে তাদের নতুন লক্ষ্য ‘ফাইফ জি’ বা পঞ্চম প্রজন্মের ইন্টারনেট। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো যখন মোবাইল ফোন আর ইন্টারনেটের তৃতীয় প্রজন্মের সেবা নিয়ে ‘যারপরনাই’ উল্লসিত তখন আরও দুধাপ এগিয়ে যাওয়ার ঘোষণা দিল দেশটি।

প্রকল্পটির জন্য দক্ষিণ কোরিয়া ১৫০ কোটি ডলার খরচ করার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে বলে জানিয়েছে কোরিয়াভিত্তিক ইয়োনহ্যাপ নিউজ নামের এক সংবাদ সংস্থা। তাদের বরাত দিয়ে মোবাইল ওয়ার্ল্ড লাইভ জানিয়েছে, কোরিয়ার সবচেয়ে বড় তিনটি মোবাইল সংযোগদাতা প্রতিষ্ঠান কেটি, এসকে টেলিকম আর এলজি ইউ-প্লাসের সঙ্গে গাঁটছড়া বেঁধে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা বাজারে আনতে কাজ করছে স্যামসাং আর এলজি। কোরিয়ার প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে এই প্রাথমিক আলাপের শুরু গত বছরের মে মাসে।

যদিও কোরিয়া সরকার জানিয়েছে, শুধু নিজেদের দেশেই নয়, বরং দুনিয়াজুড়েই ছড়িয়ে দেওয়া হবে ফাইভ জি। তার পেটেন্ট নিয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্র, চীন আর ইউরোপের সঙ্গে আলোচনাও শুরু হয়েছে বলে জানিয়েছে কোরিয়া।

দেশটির প্রযুক্তি মন্ত্রণালয় জানাচ্ছে, ২০২০ সালকে লক্ষ্য করে কাজ শুরু হলেও পঞ্চম প্রজন্মের সেবা হাতে চলে আসবে আগামী বছরই। তবে শুরুতে শুধুই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে থাকবে ফাইভ জি, তাও পরীক্ষামূলকভাবে।

আর এর দুবছর পর অর্থাৎ ২০১৭ সালে পরীক্ষা করা হবে ত্রিমাত্রিক মোবাইল সেবা অর্থাৎ থ্রিডি মোবাইল। কোরিয়া বলছে, মোবাইল থ্রিডিতে গতি পাওয়া যাবে সেকেন্ডে ১ জিবি। তবে পুরো সেবা চালু হবে ২০২০ সালে। কোরিয়া জানাচ্ছে, স্যামসাং এরই মধ্যে ফাইফ জি নিয়ে কাজও শুরু করেছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone