বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » এভিয়েশন » শীতে বেড়াতে যাওয়ার প্রস্তুতি

শীতে বেড়াতে যাওয়ার প্রস্তুতি 

b
Print Friendly, PDF & Email

b

শীত মানেই ভ্রমণপিয়াসীদের মনের খোরাক। সারা বছরের ব্যস্ততাকে ঝেড়ে মুছে নিজের মাঝে পুরানো সেই অদম্য ভাবটি ফিরিয়ে আনাই শীতের এই ভ্রমণের উদ্দেশ্য। বছরের এই একটি সময় যখন দেশের বিভিন্ন স্থান থেকে শুরু করে দেশের বাইরেও দলবেঁধে ঘুরতে যায় অনেকে। কখনো তা হয়ে থাকে পরিবারের সাথে আবার কখনো বন্ধুদের সাথে। ঘুরতে যেখানেই যান না কেন এই ঘোরাঘুরির ক্ষেত্রে এই সময়ে থাকা উচিৎ একটু বেশি সতর্ক।

পোশাকের ক্ষেত্রে
শীতের সময় অবশ্যই সাথে গরম কাপড় রাখবেন। সবার আগে ব্যাগে গরম কাপড় রাখছেন কিনা তা দেখে নিন। এমন পোশাক নির্বাচন করবেন না যাতে আপনি নিজেকে উষ্ণতার পরশ দিতে পারবেন না। আর এই ভ্রমণের পথ বেশ লম্বা হয়ে থাকে, তাই গরম কাপড়ে নিজেকে মুড়ে নিন। জানালার পাশে বসার সিট যতটা সম্ভব এড়িয়ে চলুন। এতে আপনার যাত্রার শুরুতেই ঠান্ডা লেগে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। যা আপনার ভ্রমণের আনন্দ শেষ তো করবেই সেইসাথে আপনাকে করবে অসুস্থ।

যাতাযাত
যাতায়াত ব্যবস্থার কথা মাথায় রাখা জরুরি। এই শীতে খুব দূরে যেতে চাইলে একটু আগেভাগে রওনা দিন। যাতে কুয়াশার প্রকোপে পড়তে না হয়। আর নিজেরা গাড়ি চালিয়ে যাওয়ার হলে অবশ্যই দেখে শুনে গাড়ি চালাবেন। যাতে আপনার ছোট্ট ভুলে বড় কোনো সমস্যার সৃষ্টি না হয়।

অবস্থান
শীতের সময় সবচেয়ে কঠিন কাজ হচ্ছে থাকার ব্যবস্থা করা। তাই ভ্রমণের শুরুতেই দেখে নিন কোথায় থাকার ব্যবস্থা করছেন। পর্যাপ্ত সুব্যবস্থা আছে কি না। আর আপনি যেখানে ঘুরতে যাচ্ছেন সেই জায়গা থেকে কতটা দূরে অবস্থান করছেন তাও অনেক সময় আপনার যাত্রা পথে আনন্দের মাত্রা নির্ধারণ করে। তাই চেষ্টা করুন যতটা সম্ভব ভ্রমণের জায়গার কাছাকাছি থাকার ব্যবস্থা করার।

ঔষধ
ব্যাগে অবশ্যই প্রয়োজনীয় ঔষধ রাখুন। পথের মাঝে কখন কোন ঔষুধের দরকার পড়ে যায় তা বলা যায় না। তাই শীতের এই ভ্রমণের সময় সাথে দরকারি ঔষধ রাখুন।

ফ্লাক্স
অনেক সময় লম্বা ভ্রমণের ক্ষেত্রে চা কিংবা কফি পাওয়া যায় না। আর শীতের সময়ে গলা ব্যথা কিংবা খুব ঠান্ডায় মাথাব্যথা হতে পারে। থাকে। এক্ষেত্রে গরম চা কিংবা কফি আপনাকে দিতে পারে অনেকাংশে আরাম। তাই চা কিংবা কফি সঙ্গে রাখুন।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone