বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৩৬ রান

প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৩৬ রান 

মোমিনুল হক ও ইমরুল কায়েসের জোড়া হাফ-সেঞ্চুরি এবং মাহমুদুল্লাহ রিয়াদের ৪৯ রানের কল্যাণে খুলনা টেস্টের প্রথম দিন শেষে পাকিস্তানের বিপক্ষে ৪ উইকেটে ২৩৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। দিনের শেষ ওভারের পঞ্চম বলে ব্যক্তিগত ৮০ রান করে আউট হন মোমিনুল। ওপেনার ইমরুল করেন ৫১ রান।

6
খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। ফলে সকাল-সকাল পাকিস্তানী বোলাদের সামলাতে ২২ গজে হাজির দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল। শুরু থেকেই পাকিস্তানী বোলারদের দেখে শুনে খেলতেই মনোযোগী তারা। এতটাই মনোযোগী যে, ১৫৮ বল মোকাবেলা করে স্বাগতিকদের স্কোর অর্ধশতকে নিয়ে যান তামিম-ইমরুল। এরমধ্যে মাত্র ৬টি বাউন্ডারির মার ছিলো। তবে উদ্বোধনী জুটি অর্ধশতকের আগেই ভাঙ্গতে পারতো। যদি পাকিস্তানী ফিল্ডাররা দু’বার ক্যাচ না ফেলতেন। তারপরও ৫২ রানে থেমেছে তামিম-ইমরুলের এক সাথে পথ চলা। একবার জীবন পেয়ে ৩টি বাউন্ডারিতে ৭৪ বলে ২৫ রানে আউট হন সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজের সেরা খেলোয়াড় তামিম।
তামিম ফিরে যাবার পর ইমরুলের সাথে উইকেটে যোগ দেন মোমিনুল হক। এই জুটি দেখে শুনে খেললেও রান তোলাতে পারদর্শী ছিলেন। ওভার প্রতি ৩ রান রেখে দ্বিতীয় উইকেটে ৪০ রান যোগ করেন ইমরুল-মোমিনুল। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে নামের পাশে ৫১ রান রেখে প্যাভিলিয়নে ফিরেন ইমরুল। তার ১৩০ বলের ইনিংসে ৬টি চার ছিলো।
২ উইকেটে ৯২ রান থাকা বাংলাদেশকে এরপর সামনের দিকে টেনে নিয়েছেন মোমিনুল ও মাহমুদুল্লাহ। ব্যাট হাতে দুর্দান্ত নৈপুণ্য দেখাচ্ছিলেন তারা। এরমধ্যে টেস্ট ক্যারিয়ারের অষ্টম হাফ সেঞ্চুরিও তুলে নেন মোমিনুল। আর পাকিস্তানের বিপক্ষে প্রথম অর্ধশতকের দেখা পান তিনি। মোমিনুলের মত হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়ার অপেক্ষায় ছিলেন মাহমুদুল্লাহও। কিন্তু দুর্ভাগ্য তার। হাফ-সেঞ্চুরি থেকে ১ রান দূরে থাকতে আউট হয়েছেন তিনি। ১২৩ বলে ৬টি বাউন্ডারিতে ৪৯ রানে বিদায় নেন মাহমুদুল্লাহ। ফলে ৯৫ রানের নান্দনিক জুটিও ভাঙ্গে।
মাহমুদুল্লাহ যখন আউট তখন দিনের খেলা বাকী ছিলো ১৬ ওভার। দক্ষতার সাথেই পাকিস্তানী বোলারদের ওভারগুলো সামলাচ্ছিলেন মোমিনুল ও সাকিব আল হাসান। দিনের খেলার শেষ ভাগেও পৌঁছে যান তারা। কিন্তু দিনের শেষ ওভারের পঞ্চম বলে এলবিডব্লু’র ফাঁদে পড়েন মোমিনুল। ফলে ৮টি চারের সহায়তায় ১৬২ বলে সাজানো ৮০ রানে থামতে হয় তাকে। তাতে শক্ত অবস্থানে থেকে দিন শেষ করার সহজ সুযোগ হারায় বাংলাদেশ। ৪ উইকেটে ২৩৬ রান তুলে দিন শেষ করে স্বাগতিকরা। ১৯ রানে অপরাজিত আছেন সাকিব। পাকিস্তানের পক্ষে ১টি করে উইকেট নেন ওয়াহাব, হাফিজ, জুলফিকার ও ইয়াসির শাহ।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone