বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » ইংল্যান্ডের রোমাঞ্চকর জয়

ইংল্যান্ডের রোমাঞ্চকর জয় 

চতুর্থ দিনের খেলা শেষে কারো বলার জো ছিল না যে, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ গ্রেনাডা টেস্টে ফল হবে।

 

চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ২ উইকেটে ২০২ রান। লিড দাঁড়িয়েছিল ৩৭ রানের। ক্যারিবিয়ানদের সামনে জেতার কোনো সুযোগ ছিল না, তবে অনায়াসেই ড্র করতে পারতো তারা। কিন্তু পারেনি। ২ উইকেটে ২০২ রান নিয়ে শেষ দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ অলআউট ৩০৭ রানে। ৮৩ রানেই নেই শেষ ৮ উইকেট! এর নামই বুঝি টেস্টের পঞ্চম দিনের নাটকীয়তা! ১৪৩ রানের স্বল্প লক্ষ্য ৯ উইকেট হাতে রেখেই পূরণ করে ইংল্যান্ড। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় এই টেস্ট জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড। এর আগে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছিল।

England1430026776

 

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ২৯৯ রানের জবাবে ৪৬৪ রান করেছিল ইংল্যান্ড। ১৬৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরুতে এক উইকেট হারালেও বেশ ভালোই এগিয়ে যাচ্ছিল ক্যারিবিয়ানরা। ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটের সেঞ্চুরিতে চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ছিল ২ উইকেটে ২০২ রান। ব্র্যাথওয়েট ১০১ ও মারলন স্যামুয়েলস ২২ রানে অপরাজিত ছিলেন।

 

সেখান থেকে শনিবার শেষ দিনের খেলা শুরু করেন ব্র্যাথওয়েট ও স্যামুয়েলস। কিন্তু এদিন স্কোরবোর্ডে আর ২২ রান যোগ হতেই ব্র্যাথওয়েটকে (১১৬) ফেরান অ্যান্ডারসন। ৩ উইকেটে ২২৪ থেকে এক পর্যায়ে স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ২৬০। সেখান থেকে ৩০৭ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংসও। অর্থাৎ, ৮৩ রানেই নেই শেষ ৮ উইকেট! স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দেন অ্যান্ডারসন। ব্র্যাথওয়েটের পর চন্দরপল, স্যামুয়েলসের মূল্যবান উইকেটও নেন এই ইংলিশ পেসার। আর স্পিন ঘূর্ণিতে তাকে সহায়তা করেন মঈন আলী। অ্যান্ডারসন ৪টি ও মঈন নেন ৩টি উইকেট। জেসন হোল্ডারকে রানআউটও করেন অ্যান্ডারসন।১৪৩ রানের স্বল্প পুঁজি নিয়েও বোলিংয়ের শুরুটা ভালো হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। ২ রানেই ইংলিশ ওপেনার জোনাথন ট্রটকে সাজঘরে ফেরত পাঠান গ্যাব্রিয়েল। তবে ওটাই শেষ। দ্বিতীয় উইকেটে ১৪২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ইংল্যান্ডকে ৯ উইকেটের রোমাঞ্চকর জয় উপহার দেন অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যাল্যান্স। ব্যাল্যান্স অপরাজিত থাকেন ৮১ রানে। ৫৯ রানের হার না মানা ইনিংস খেলেন অধিনায়ক কুক। ম্যাচসেরার পুরস্কার জেতেন প্রথম ইনিংসে ১৮২ রানের অপরাজিত ইনিংস খেলা জো রুট।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone