বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, ডিসেম্বর ৯, ২০১৮
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » প্রতীক বরাদ্দের পর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণায় পেয়েছে ভিন্ন মাত্রা

প্রতীক বরাদ্দের পর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণায় পেয়েছে ভিন্ন মাত্রা 

dcc
Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক : প্রতীক বরাদ্দের পর নির্বাচনী প্রচার-প্রচারণায় ভিন্ন মাত্রা পেয়েছে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায়। গতকাল বিকেল থেকে মাইকিং, খন্ড খন্ড মিছিল-শ্লোগানে মূখরিত হয়ে উঠেছে নগরীর পাড়া-মহল্লা আর অলি-গলি।

dcc
ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে তিন সিটির মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী ও তাদের সমর্থকরা প্রচারণা শুরু করেছেন। চোখের ঘুম হারাম করে প্রার্থী ও তাদের সমর্থকরা ভোটারদের দোরগোড়ায় ছুঁটছেন। ভোটারের মন জয়ের প্রতিযোগিতায় কেউ কাউকে ছাড় দিতে চান না। তাই প্রচারণার প্রথম দিন ৭ এপ্রিল ভোর থেকে রাত-দিন প্রার্থীরা চালাচ্ছেন তাদের প্রচার-প্রচারণা। নানা প্রতিশ্রুতি আর কথামালায় ভোটারের মন জয় করে প্রত্যেক প্রার্থীই চাচ্ছেন ভোটের মাঠে আগামী ২৮ এপ্রিল ফাইনাল খেলায় শিরোপা জয় করতে।
তরুণ-তরুণী-নারী-পুরুষ-বৃদ্ধ-বৃদ্ধা প্রতিটি ভোটারের দ্বারে দ্বারে গিয়ে প্রার্থীরা বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন। প্রতিশ্রুতি দিচ্ছেন নগরীকে বসবাসযোগ্য করে গড়ে তোলার। ভোটাররাও প্রার্থীদের কাছে পেয়ে যাচাই করে নিচ্ছেন, তুলে ধরছেন দাবি-দাওয়া।
নির্বাচনী প্রতীক বরাদ্দের পর গতকাল শেষ বিকেলে ঢাকা দক্ষিণ সিটি এলাকায় ‘ইলিশ’, ‘ইলিশ’ শ্লোগান মানুষের মধ্যে সৃষ্টি করেছে অন্যরকম এক উৎসাহ-উদ্দীপনার।
বাবার প্রতীক পেয়ে উচ্ছ্বসিত সাঈদ খোকন গতকাল বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত লালবাগের বিভিন্ন ওয়ার্ডে প্রচারণা চালান। ‘ইলিশ’ প্রতীকেই প্রতিদ্বন্দ্বিতা করে ১৯৯৪ সালে ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন তার বাবা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হানিফ। ওই নির্বাচনে মেয়র হানিফের প্রতিদ্বন্দ্বি ছিলেন মির্জা আব্বাস। এবারও তার প্রতিদ্বন্দ্বি মির্জা আব্বাস এবং তার প্রতীক সেই ‘ইলিশ’।
আজ সকাল ১১টার দিকে সাঈদ খোকন দক্ষিণ সিটি কর্পোরেশনের সূত্রাপুর থানার ধূপখোলাতে নির্বাচনী প্রচারণায় নামেন। এ সময় সূত্রাপুরে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী ও দলের নেতা-কর্মীরাও তার সাথে ছিলেন।
এ সময় সাঈদ খোকন বলেন, ‘আমি মেয়র নির্বাচিত হলে ধূপখোলায় দীর্ঘদিনের জলাবদ্ধতা সমস্যা দূর করা হবে। প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি সেন্টার স্থাপন করা হবে।’
এ সময় সাঈদ খোকনের সঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ও উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস উপস্থিত ছিলেন।
বিকেলে তিনি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দক্ষিণের কাউন্সিলর প্রার্থীসহ এক মতবিনিময় সভায় অংশ নেন।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ২০ দল সমর্থিত প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে তার স্ত্রী আফরোজা আব্বাস রাজধানীর সেগুনবাগিচা এলাকায় আজ সকাল ১০টায় প্রচার শুরু করেন। বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমানসহ দলের নেতাকর্মীরা তার সাথে ছিলেন।
এ সময় বিভিন্ন মামলায় আত্মগোপনে থাকা মির্জা আব্বাসকে নির্বাচনী প্রচারণায় নামার সুযোগ করে দেয়া উচিত উল্লেখ করে আফরোজা আব্বাস বলেন, জনগণের ভোটের অধিকার বাস্তবায়নের লক্ষ্যে নিবার্চন কমিশনকে সব ধরনের ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।
তিনি সেগুনবাগিচা, জাতীয় প্রেস ক্লাব ও তোপখানা রোডসহ আশপাশ এলাকায় নির্বাচনী প্রচার চালান।
জাতীয় পার্টির সমর্থনে ঢাকা দক্ষিণে মেয়র পদে লড়ছেন হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন। সোফা প্রতীক নিয়ে এ প্রার্থী আজ শাহবাগ, ঢাকা মেডিকেল কলেজ ও বঙ্গবাজার এলাকায় প্রচার-প্রচারণা চালান।
পরিচ্ছন্ন, সবুজ, আলোকিত ও মানবিক ঢাকা গড়ার প্রত্যয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক।
রাজধানীর খিলক্ষেতে লোটাস কামাল টাওয়ারে নিজস্ব নির্বাচনী কার্যালয়ে আজ দুপুরে নির্বাচনী ইশতেহার তুলে ধরেন তিনি।
সকাল সোয়া ১০টায় রাজধানীর কড়াইল বিটিসিএল মাঠের পাশে আনসার ক্যাম্পের সামনে থেকে প্রচারণা শুরু করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী ‘বাস’ প্রতীক পাওয়া তাবিথ আউয়াল।
কড়াইল বস্তি এলাকায় প্রচারণা শুরুর আগে তাবিথ আউয়াল সংক্ষিপ্ত এক পথসভায় বলেন, ‘রাজধানীর মানুষ তরুণ নেতৃত্ব চায়। প্রচারণায় আমি মানুষের সমর্থন পাচ্ছি। আশা করি জনগণ ব্যালটের মাধ্যমে আমাকে বিজয়ী করবেন।’
ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে নিজেকে তরুণ প্রজন্মের প্রার্থী দাবি করে বিকল্প ধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহি বি. চৌধুরী বলেন, ‘আমি বিকল্প ধারার প্রার্থী নই, তরুণ প্রজন্মের প্রার্থী, পরিবর্তনের প্রার্থী। পরিবর্তনের জন্য জাতীয়তাবাদী শক্তির ঐক্য প্রয়োজন।’
আজ দুপুর আড়াইটায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের পর তিনি এসব কথা বলেন।
মাহি বি. চৌধুরী বলেন, তরুণ প্রজন্মের ভাবনাকে যদি সিনিয়ররা সমর্থন করতে না পারেন, তাহলে জাতির পরিবর্তন আসবে না।
সকাল সাড়ে ১০টার দিকে শহীদ মিনারে ফুল দিয়ে এবং নির্বাচনী ইশতেহার বিতরণের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সমর্থিত মেয়র প্রার্থী আবদুল খালেক নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। তার নির্বাচনী প্রতীক কেক।
শহীদ মিনার থেকে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, চানখারপুল, আনন্দবাজার, বঙ্গবাজার, রেলওয়ে কলোনী, গুলিস্তান এলাকায় গণসংযোগ ও ইশতেহার বিতরণ করেন।
নির্বাচনে সিপিবি-বাসদের সমর্থন নিয়ে টেবিল প্রতীকে মেয়র পদে প্রতিদ্বন্দ্বি বজলুল রশিদ ফিরোজ আজ সগুনবাগিচা ও পল্টন এলাকা থেকে প্রচারণা শুরু করেছেন।
পরিবর্তন সম্ভব, আমরা পরিবর্তন চাই-শ্লোগান নিয়ে আগামীর ঢাকা গড়তে আজ জাতীয় প্রেসক্লাবে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে গণসংহতি আন্দোলনের সমর্থনে মেয়র প্রার্থী জোনায়েদ সাকি। নির্বাচনে তার প্রতীক টেলিস্কোপ।
ঢাকা দক্ষিণের বিএনএফ সমর্থিত মেয়র প্রার্থী শফিউল্লাহ চৌধুরী ময়ূর প্রতীকের পক্ষে সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রচারণা শুরু করেছেন।
শুধু মেয়র প্রার্থীরাই নয় মেয়র প্রার্থীদের পাশাপাশি কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলররাও স্ব স্ব ওয়ার্ডে ভোটারদের কাছে ভোট চেয়ে প্রচারণা শুরু করছেন সমান তালে। প্রতিটি বাড়ি-প্রতিটি ঘর চষে বেড়াচ্ছেন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলররা।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone