বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিশেষ সংবাদ » জনশক্তি আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব

জনশক্তি আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব 

প্রবাসী ডেস্কঃ বাংলাদেশ থেকে জনশক্তি আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। দেশটির শ্রমমন্ত্রী আদেল ফাকেই জানিয়েছেন খুব শীঘ্রই সৌদি আরব বাংলাদেশ থেকে জনশক্তি আমদানি পুনরায় শুরু করবে। ২০০৮ সালে বাংলাদেশ থেকে জনশক্তি আমদানি বন্ধ করে দেয় সৌদি আরব।saudi

গত রোববার বাংলাদেশের প্রবাসি কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে সৌদি আরবের শ্রমমন্ত্রী আদেল ফাকেই  এক বৈঠকে বসেন। এ বৈঠক চলে এক ঘন্টা। এরপরই আদেল ফাকেই বাংলাদেশ থেকে জনশক্তি আমদানি ফের চালু হতে যাচ্ছে বলে ঘোষণা দেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনায় ফয়সালা হওয়ায় বাংলাদেশ থেকে জনশক্তি আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে।

সৌদি আরবের শ্রমমন্ত্রী আরো জানান, বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আনা হবে। তবে জনশক্তি আমদানির ব্যাপারে নিয়মনীতি যথাযথভাবে মেনে চলার ওপর তিনি গুরুত্ব দেন। আদেল ফাকেই বলেন, জনশক্তি আমদানি বা বাংলাদেশ থেকে তা রফতানির ব্যাপারে বিধি নিষেধ মেনে চললে উভয় দেশই লাভবান হবে। তিনি বলেন, সৌদি আরবে ভবিষ্যতে আরো দক্ষ ও বিশেষায়ীত জনশক্তির প্রয়োজন পড়বে যা রফতানি করতে পারলে যে কোনো দেশ অর্থনৈতিকভাবে উপকৃত হতে পারে। এজন্যে তিনি জনশক্তি রফতানিতে উন্নত প্রশিক্ষণ ও সঠিকভাবে যাচাই বাছাইয়ের উপর গুরুত্বারোপ করেন। বিশেষ করে সৌদি আরবের জনশক্তি চাহিদা যাচাই করতে অনলাইনে যে দিকনির্দেশনা দেয়া আছে তা অনুসরণ করার তাগিদ দেন তিনি।

ওই বৈঠক শেষে প্রবাসি কল্যাণ ও জনশক্তি রফতানি মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, জনশক্তি রফতানির জন্যে ইতিমধ্যে তার মন্ত্রণালয় একটি তথ্য কেন্দ্র স্থাপন করেছে। এ কেন্দ্রে ২২ লাখ শ্রমিক বিদেশে কাজের জন্যে নিজেদের নিবন্ধন করেছে। এদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হবে। এভাবে দক্ষ শ্রমিক মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও হংকং’এ পাঠানো হচ্ছে।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone