বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » বিবিধ » বিজয় দিবসকে সামনে রেখে আট কোটি টাকার ফুল বিক্রির আশায় ফুল ব্যবসায়ীরা

বিজয় দিবসকে সামনে রেখে আট কোটি টাকার ফুল বিক্রির আশায় ফুল ব্যবসায়ীরা 

Print Friendly, PDF & Email

অর্থনৈতিক প্রতিবেদকঃ   মহান বিজয় দিবসকে সামনে রেখে আট কোটি টাকার ফুল বিক্রির আশায় ব্যস্ত সময় পার করছে যশোরের ঝিকরগাছার গদখালীর ফুল ব্যবসায়ীরা। এবার ফুলের ভালো উৎপাদন ও বাজারে ভালো দাম থাকায় চাষিরা বেজায় খুশি। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, গোলাপ, জবা, রজনীগন্ধা, গ্লাডিউলাসের পাশাপাশি এবার ইউরোপীয় জাতের ফুল ‘জারবেরা’ স্পেশাল গিফট হিসেবে গণ্য হচ্ছে সবার কাছে। চাহিদা বেশি থাকায় দামি এই ফুল বিক্রি করে চাষিরাও বেশি করছে। বাজারদর ভালো থাকায় এবার বিজয় দিবস উপলক্ষে প্রায় আট কোটি টাকার ফুল বিক্রি হতে পারে বলে তিনি আশা করেন। চাষিরা ফুলের সন্তোষজনক  দাম যে পাচ্ছে তার প্রমাণ পাওয়া গেল গদখালি বাজারে ফুল কিনতে আসা ঢাকার গুলশানের ইয়ার আলীর কথায়।fl

তিনি বলেন, ফুল কিনতে এসে দেখি বাজার খুব চড়া। জারবেরা ফুলের প্রতি স্টিক বিক্রি হচ্ছে ১৫ টাকায়, গোলাপ ৩-৫ টাকা। আর ১০০ গাঁদা ফুল বিক্রি হচ্ছে ২০০ টাকায়। অন্তত ৫০ হাজার টাকার ফুল কিনতে গতখালীর বাজারে এসেছেন এই ফুল বিক্রেতা। প্রতিদিন ভোরে বিভিন্ন স্থান থেকে আসা ফুলচাষি, পাইকার এবং শ্রমিকদের হাঁক-ডাকে মুখর হয়ে ওঠে জেলা শহর থেকে ১৮ কিলোমিটার পশ্চিমে যশোর-বেনাপোল মহাসড়কের পাশের গদখালী বাজার। দামদর মিটিয়ে ব্যবসায়ীরা ট্রাক-পিকআপ কিংবা বাসের ছাদে গাঁদা, গোলাপ, জবা, রজনীগন্ধা আর জারবেরা নিয়ে ছুটছেন নিজ নিজ গন্তব্যে। বিজয় দিবসের জন্য তারা আগেভাগেই ফুল সংগ্রহ করছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গদখালীতে ফুলের চাষ এবং উৎপাদন বেশি হয়েছে।

ঝিকরগাছা উপজেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা আসলাম হোসেন বলেন, কৃষি বিভাগের তত্ত্বাবধানে এবার সাড়ে চারশ’ চাষি ফুলের চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় ফুলের উৎপাদনও হয়েছে বেশি। এ বছর চাষিরা প্রতি বিঘায় গড়ে ৫০-৬০ হাজার টাকার ফুল বিক্রি করতে পারবেন। এবার ফুলের ব্যবসায় নতুন মাত্রা এনেছে ‘জারবেরা’। চাহিদা ভালো থাকায় দামি এই ফুল বিক্রি করে ভালো লাভের আশা করছেন চাষিরা।

গদখালী বাজারে ফুল বিক্রি করতে আসা ঝিকরগাছার ফুলচাষি আজগর আলী জানান, গত দুদিনে তিনি দুই লাখ টাকার ‘জারবেরা’ ও ‘গ্লাডিউলাস’ বিক্রি করেছেন। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেটের অভিজাত এলাকার ফুলের দোকানে ‘জারবেরা’ পাওয়া যায় বলে জানালেন এই ফুলচাষি। ঝিকরগাছার কাগমারি গ্রামের ফুলচাষি মসিয়ার রহমানও দুদিনে দেড় লাখ টাকার গাঁদা, জারবেরা ফুল বিক্রি করেছেন প্রতিবছর সারা দেশে বিজয় দিবস উদ্‌যাপনের জন্য যে ফুল বেচাকেনা হয় তার অন্তত ৭০ শতাংশই যশোরের ঝিকরগাছা, গতখালী, বেনাপোল,  শ্যামলাগাছী ও উলাশীতে উৎপাদিত হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone